মুন্সীগঞ্জ প্রতিনিধি :

  ২৯ মার্চ, ২০২৩

শেষ হলো পদ্মা সেতুর রেললাইন নির্মাণকাজ

ছবি : সংগৃহীত।

শেষ হয়েছে পদ্মা সেতুর পাথরবিহীন রেল লাইন নির্মাণকাজ। বুধবার (২৯ মার্চ) বিকাল সাড়ে ৫টার দিকে প্রকল্পের দশমিক ১৫ কিলোমিটার কাজ সম্পন্ন হয়। এতে রেল সড়কে মাওয়ার সঙ্গে জাজিরা প্রান্তের সংযোগ হলো।

এর আগে মঙ্গলবার (২৮ মার্চ) রাত ১০টার দিকে পদ্মা সেতুর মাঝখানে ৫ নম্বর মুভমেন্ট জয়েন্টে ইস্পাতের স্লিপার বসানোর কাজ শেষ হয়। বুধবার (২৯ মার্চ) সকালে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্ট প্রকৌশলীদের সূত্রে জানা যায়, স্লিপারটি চীন থেকে উড়োজাহাজে আনা হয়। সোমবার সন্ধ্যায় স্লিপারটি রাজধানী ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। মঙ্গলবার স্লিপারটি পদ্মা সেতু প্রকল্প সাইটে আনা হয়। স্লিপারটি সফলভাবে বসানো হয়েছে। এরপর এর পাশেই সাত মিটার ঢালাই হয়। সেটি শক্ত হতে ৪৮ ঘণ্টা সময় লাগবে। এর পরপরই এর ওপর দিয়ে ট্রেন চলাচলের উপযোগী হবে।

প্রকৌশলীরা আরও জানান, মূল এবং দুই পাশের ভায়াডাক্ট মিলিয়ে পদ্মা রেল সেতুর দৈর্ঘ্য ৬.৬৮ কিলোমিটার। রেল সেতুতে আটটি মুভমেন্ট জয়েন্ট আছে। দেশে প্রথমবারের মতো সর্ববৃহৎ রেলব্রিজ মুভমেন্ট জয়েন্ট স্থাপন করা হয়েছে পদ্মা রেল সেতুতে। দ্রুতগতিতে রেল চলার সময় এই মুভমেন্ট জয়েন্ট ৮০০ মিলিমিটার পর্যন্ত প্রসারিত হতে পারবে। মূল সেতুতে ১১ হাজার ১৪০টি স্লিপার স্থাপিত হয়েছে। মুভমেন্ট জয়েন্টের ইস্পাতের আটটি স্লিপার ছাড়া বাকি সবগুলো কংক্রিটের তৈরি। এগুলো ফরিদপুরের ভাঙ্গা পুরোনো রেলস্টেশনের পাশে স্থাপিত কারখানায় তৈরি করেছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে বিশেষ তাপমাত্রায় মুভমেন্ট জয়েন্টের ইস্পাতের স্লিপারগুলো তৈরি করে আনা হয় চীন থেকে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের (সিএসসি) তত্ত্বাবধানে চলছে পদ্মা সেতুর রেলসংযোগ প্রকল্পের কাজ। পদ্মা সেতু ছাড়াও প্রকল্পের মোট ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিংবিহীন রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেলসেতুর কাজ শেষ হয়েছে। সেতুর দুই পাশের স্টেশন নির্মাণও এখন চূড়ান্ত পর্যায় রয়েছে।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নির্মাণকাজ,রেললাইন,পদ্মা সেতু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close