নিজস্ব প্রতিবেদক

  ২৯ মার্চ, ২০২৩

গণমাধ্যমকে ডিএমপির অতিরিক্ত কমিশনার

তিন কারণে রাজধানীতে তীব্র যানজট, ভোগান্তি

এমন যানজট ঢাকায় প্রায়শই দেখা যায়। গেটি ইমেজ

ভয়াবহ যানজটে নাকাল হচ্ছে রাজধানী ঢাকা নগরবাসী। মঙ্গলবার (২৮ মার্চ) সকাল থেকেই প্রধান সড়ক এমনকি গলিগুলোতেও লেগে ছিল যানজট। কাজে বেরিয়ে রাস্তায় ভোগান্তিতে পড়েন নগরীর বাসিন্দারা। এর আগের দিন সোমবারও নগরবাসী যানজটের ভোগান্তিতে পড়েন।

তিনটি কারণে রাজধানীতে এই ভয়াবহ যানজট সৃষ্টি হচ্ছে বলে উল্লেখ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। যানজট নিয়ে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান যানজটের তিনটি কারণের কথা উল্লেখ করেছেন। তিনি বলেন, পবিত্র রমজান মাসে অফিসের সময় কমে গেছে। ফলে পুরো ১২ ঘণ্টার চাপ এসে এখন ৮ ঘণ্টায় ঠেকেছে। সংগত কারণেই যানজট বেড়ে গেছে। এর পাশাপাশি রাজধানীতে বিভিন্ন স্থানে চলছে খোঁড়াখুঁড়ি। এতে রাস্তা সংকীর্ণ হয়ে গেছে। যলে গাড়ি চলার ক্ষেত্রে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। আর তৃতীয় কারণ হলো- গুলশান বা উত্তরার মতো যেসব সড়কে দ্রুতগতির যান বেশি চলাচল করে, সেখানে হঠাৎ যানজটের সৃষ্টি হলে এর প্রভাব অন্য এলাকাগুলোতেও পড়ে। এ প্রসঙ্গে তিনি সোমবার অফিস ছুটির পর গুলশানের যানজটের কথা উল্লেখ করেন। তিনি বলেন, গুলশানের যানজটের প্রভাব বিজয় সরণি পর্যন্ত গিয়ে ঠেকেছিল।

মহান বিজয় দিবসের ছুটি এবং শুক্র ও শনিবার দুদিন সাধারণ ছুটি মিলে মোট তিন দিন ছুটির পর সোমবার ছিল প্রথম কর্মদিবস। আর এদিনে সকাল থেকেই রাস্তায় যানজট লেগে যায়। মঙ্গলবারও ছিল ভয়াবহ যানজট। বিশেষ করে অফিস ছুটির পর। সকাল থেকে রামপুরা ইউলুপ, রামপুরা থেকে বিমানবন্দরমুখী সড়ক, এফডিসি থেকে সোনারগাঁও মোড় পর্যন্ত সড়ক, কারওয়ান বাজার রেলগেট এলাকা, ধানমন্ডি, ফার্মগেট, বিজয় সরণি ও রাজধানীর সর্বত্রই তীব্র যানজট দেখা গেছে।

অফিস ছুটির সময় হাতিরঝিলের মহানগর প্রকল্পের সামনে থেকে হাতিরঝিলের এফডিসি মোড় পর্যন্ত সড়কে যানবাহনের চাপ বেশি ছিল। এ সময় এফডিসি মোড় থেকে সোনারগাঁও মোড়ের রাস্তাটিতে যানবাহনের তীব্র চাপ দেখা গেছে। এ সড়কে যানবাহনের চাপ বেশি দেখে সাতরাস্তা দিয়ে মেয়র আনিসুল হক সড়ক ঘুরে কারওয়ান বাজার আসতে গিয়েও ব্যাপক যানজটে পড়তে হয়েছে। মেয়র আনিসুল হক সড়কের বিসিক ভবনের সামনে থেকে কারওয়ান বাজার রেলগেট পর্যন্ত তীব্র যানজট দেখা গেছে।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিএমপি,ভোগান্তি,রাজধানী,যানজট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close