reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০২৩

রোহিঙ্গা প্রত্যাবাসনে জোরালো ভূমিকা নেয়ার আহ্বান

ছবি : সংগৃহীত

রোহিঙ্গা প্রত্যাবাসনে জোরালো ভূমিকা নেওয়ার জন্য জাতিসংঘ মহাসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূত নোলিন হেজারের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে মঙ্গলবার (২১ মার্চ) জাতিসংঘ মহাসচিবের মিয়ানমারবিষয়ক বিশেষ দূতের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

আব্দুল মোমেন বলেন, রোহিঙ্গা সংকটের মূল কারণ উদ্ঘাটন ও মোকাবিলায় নোলিন হেজারকে আরও জোরালো ভূমিকা নেওয়ার আহ্বান জানিয়েছি। একই সঙ্গে রাখাইনে রোহিঙ্গা পরিস্থিতির উন্নয়নে মিয়ানমার কর্তৃপক্ষের পাশাপাশি অন্য সব অংশীদারদের সঙ্গে তার সম্পৃক্ততা বাড়ানোর অনুরোধ করেছি।

এ ছাড়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রক্রিয়া দ্রুত করার লক্ষ্যে বহুমুখী কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে এবং আসিয়ান নেতৃত্বসহ সব বৈশ্বিক ও আঞ্চলিক নেতাদের সঙ্গে আরও সম্পৃক্ত থাকার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় কক্সবাজার ও ভাসানচরে অবস্থিত রোহিঙ্গাদের জন্য খাদ্য, শিক্ষা, আশ্রয় ও স্বাস্থ্যসেবা মেটাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে পর্যাপ্ত তহবিল সংগ্রহে কাজ করতে জাতিসংঘের বিশেষ দূতকে আহ্বান জানান আব্দুল মোমেন।

নোলিন হেজারও রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

জাতিসংঘের প্রধান কার্যালয়ে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পানি সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন আব্দুল মোমেন। ২২ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত চলবে এই সম্মেলন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতিসংঘ,পানিবিষয়ক সম্মেলন,পররাষ্ট্রমন্ত্রী,ড. আবদুল মোমেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close