reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০২৩

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে রোল মডেল : ফিনিশ রাষ্ট্রদূত

ছবি : সংগৃহীত।

ঢাকায় নিযুক্ত ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিত্বা রুক্কু রন্ডে বাংলাদেশকে নারীর ক্ষমতায়ন ও লিঙ্গসমতা অর্জনসহ অনেক ক্ষেত্রে বিশ্বব্যাপী রোল মডেল হিসেবে অভিহিত করেছেন। মঙ্গলবার (২১ মার্চ) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলমের সঙ্গে বিদায়ী সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকে অনাবাসিক ফিনিশ রাষ্ট্রদূত বাংলাদেশে আর্থ-সামাজিক খাতে অর্জিত উন্নয়নমূলক কর্মকাণ্ডের প্রশংসা করেছেন। প্রতিমন্ত্রী ফিনল্যান্ডের রাষ্ট্রদূতকে গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের স্থিতিশীল আর্থ-সামাজিক উন্নয়নের বিষয়ে অবহিত করেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সবুজ তৈরি পোশাক খাত, সোলার হোম সিস্টেম ও কর্মশক্তি হিসেবে নারীদের অংশগ্রহণ বৃদ্ধিসহ বাংলাদেশের অসাধারণ সাফল্যের কথাও উল্লেখ করেন।

এ ছাড়া উভয়পক্ষ বিভিন্ন দ্বিপাক্ষিক ও আন্তর্জাতিক বিষয়, নবায়নযোগ্য জ্বালানি, বর্জ্য থেকে শক্তি উৎপাদন, ডিজিটাল প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা, জাহাজ নির্মাণ এবং জাহাজ রিসাইক্লিং, জৈব-উপাদানভিত্তিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, রোহিঙ্গা সংকট, ইউক্রেনে যুদ্ধ এবং আন্তর্জাতিক ফোরামে সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফিনিশ রাষ্ট্রদূত,নারীর ক্ষমতায়ন,বাংলাদেশ বিশ্বে রোল মডেল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close