reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মার্চ, ২০২৩

উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী

বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপলাইন উদ্বোধন আজ

ফাইল ছবি

দিনাজপুরের পার্বতীপুরে স্থাপিত বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপলাইনের উদ্বোধন হবে আজ। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভার্চুয়ালি যুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে এই পাইপলাইন উদ্বোধন করবেন । অনুষ্ঠানটির জন্য সময় নির্ধারণ করা হয়েছে আজ শনিবার (১৮ মার্চ) বিকেল ৫টা।

বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রথম আন্তঃসীমান্ত জ্বালানি তেলের পাইপলাইন স্থাপনে আনুমানিক খরচ ৩৭৭ কোটি রুপি। বাংলাদেশ অংশে ব্যয় হয়েছে প্রায় ২৮৫ কোটি টাকা। ভারত সরকারের পক্ষ থেকে এ আর্থিক সহায়তা বহন করা হয়েছে। ভারতের অভ্যন্তরে ৫ কিলোমিটার পর্যন্ত পাইপলাইনটি স্থাপিত।

ভারত থেকে বাংলাদেশে ডিজেল আমদানির জন্য ২০১৭ সালে স্বাক্ষরিত চুক্তির আওতায় পশ্চিমবঙ্গের শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুরে মেঘনা পেট্রোলিয়াম ডিপো পর্যন্ত বসানো হয়েছে এই পাইপলাইন। বার্ষিক ১ মিলিয়ন টন হাই-স্পিড ডিজেল (এইচএসডি) সরবরাহের সক্ষমতা রয়েছে এই পাইপলাইনের। এর মাধ্যমে যে ডিজেল আসবে তা বাংলাদেশের উত্তরাঞ্চলের সাতটি জেলায় সরবরাহ করা সহজ হবে।

বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্ভরযোগ্য, সাশ্রয়ী ও পরিবেশ-বান্ধব ডিজেল সরবরাহ নিশ্চিত করবে এবং এর মাধ্যমে দুই দেশের মধ্যে জ্বালানি নিরাপত্তায় সহযোগিতা আরও বাড়বে।

২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী পাইপলাইন স্থাপন কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৫ বছর মেয়াদি এ প্রকল্প ভারতের নুমালীগড় রিফাইনারি লিমিটেড এবং বাংলাদেশের মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড যৌথভাবে বাস্তবায়ন করছে।

এর আগে বাংলাদেশ প্রতিবেশী ভারত থেকে ডিজেল আমদানিতে রেল ট্যাংকার ব্যবহার করত। এই ফ্রেন্ডশিপ পাইপলাইনকে বাংলাদেশ ও ভারতের সম্পর্কের নতুন মাত্রা হিসেবে দেখছে সরকারের জ্বালানি বিভাগ।

পিডিএস/এমএইউ/কেএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,ভারত,পাইপলাইন,ফ্রেন্ডশিপ,মোদি,শেখ হাসিনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close