reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০২৩

আইকিউএয়ার প্রতিবেদন

বায়ুদূষণে বিশ্বে পঞ্চম বাংলাদেশ

ছবি : সংগৃহীত

বিশ্বে ২০২২ সালে সবচেয়ে দূষিত বায়ুর তালিকায় বাংলাদেশের নাম পঞ্চম স্থানে উঠে এসেছে। তবে ২০২১ সালের তুলনায় ২০২২ সালে বাংলাদেশের বায়ুর মানের উন্নতি হয়েছে। এর আগের বছর দূষিত বায়ুর তালিকায় শীর্ষস্থানে ছিল বাংলাদেশ। এবার দূষিত বায়ুর দিক থেকে শীর্ষস্থানে নাম রয়েছে মধ্য আফ্রিকার দেশ চাদের।

মঙ্গলবার (১৪ মার্চ) সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান ‘আইকিউএয়ার’ প্রকাশিত বৈশ্বিক বায়ুর মানসংক্রান্ত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

মূলত বাতাসে প্রতি ঘনমিটারে মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর সূক্ষ্ম বস্তুকণা পিএম-২.৫-এর পরিমাণ কতটুকু, তা পর্যালোচনা করে বায়ুর মান সূচকটি তৈরি করা হয়ে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মান অনুযায়ী, বায়ুতে প্রতি ঘনমিটারে পিএম-২.৫ বা অতিক্ষুদ্র বস্তুকণার উপস্থিতি সর্বোচ্চ ৫ মাইক্রোগ্রাম হতে হবে।

আইকিউএয়ারের নতুন প্রতিবেদন বলা হয়েছে, ২০২২ সালে বাংলাদেশে প্রতি ঘনমিটার বায়ুতে পিএম-২.৫-এর মাত্রা ছিল ৬৫ দশমিক ৮ মাইক্রোগ্রাম। ২০২১ সালে এ মাত্রা ছিল ৭৬ দশমিক ৯ মাইক্রোগ্রাম। অর্থাৎ ২০২২ সালে বাংলাদেশের বায়ুর মান আগের বছরের তুলনায় ভালো হয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে শাদের বায়ুতে গড়ে পিএম-২.৫-এর পরিমাণ ছিল ৮৯ দশমিক ৭ মাইক্রোগ্রাম। সবচেয়ে দূষিত দেশের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা ইরাকের বায়ুতে পিএম-২.৫-এর পরিমাণ ছিল গড়ে ৮০ দশমিক ১ মাইক্রোগ্রাম। সূচক অনুযায়ী, ২০২২ সালে তৃতীয় দূষিত দেশ পাকিস্তান। দেশটির বাতাসে দূষণের মাত্রা ছিল ৭০ দশমিক ৯ মাইক্রোগ্রাম। তালিকায় চতুর্থ অবস্থানে আছে বাহরাইন। দেশটির বায়ুতে গত বছর দূষণের মাত্রা ছিল ৬৬ দশমিক ৬ মাইক্রোগ্রাম।

শহরের বিবেচনায়, ২০২২ সালে সবচেয়ে দূষিত বায়ু ছিল পাকিস্তানের লাহোর শহরে। ২০২১ সালের তুলনায় ২০২২ সালে লাহোরের বাতাসের মান খারাপ হয়েছে। ২০২১ সালে লাহোরে প্রতি ঘন মিটার বায়ুতে পিএম-২.৫-এর উপস্থিতির মাত্রা ছিল ৮৬ দশমিক ৫।

২০২২ সালে তা বেড়ে ৯৭ দশমিক ৪ মাইক্রোগ্রামে দাঁড়িয়েছে। দূষিত শহরের তালিকায় লাহোরের পরেই আছে চীনের হোতান শহর। সেখানকার বায়ুতে পিএম-২.৫-এর উপস্থিতি ৯৪ দশমিক ৩ মাইক্রোগ্রাম। অবশ্য, ২০২১ সালের তুলনায় ২০২২ সালে শহরটির বায়ুর মানের উন্নতি হয়েছে। ২০২১ সালে সেখানকার বায়ুতে পিএম-২.৫-এর উপস্থিতি ছিল ১০১ দশমিক ৫ মাইক্রোগ্রাম।

দূষিত শহরের তালিকায় হোতানের পরে রয়েছে ভারতের দুই শহর। এগুলো হলো ভিওয়ারি ও দিল্লি। ভিওয়ারির বায়ুতে দূষণের মাত্রা ৯২ দশমিক ৭ মাইক্রোগ্রাম এবং দিল্লিতে দূষণের মাত্রা ৯২ দশমিক ৬ মাইক্রোগ্রাম। দূষিত দেশের তালিকায় ভারতের অবস্থান অষ্টম। তবে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ভারতের কয়েকটি শহর রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ভারত ও পাকিস্তানের প্রায় ৬০ শতাংশ মানুষের বসবাস এমন এলাকায়, যেখানকার বায়ুতে পিএম-২.৫-এর উপস্থিতি ডব্লিউএইচওর সুপারিশকৃত মাত্রার চেয়ে অন্তত সাত গুণ বেশি।

প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বব্যাপী ১০ জনের মধ্যে ১ জন এমন এলাকায় বসবাস করছে, যেখানে বায়ুদূষণ স্বাস্থ্যের জন্য হুমকি তৈরি করছে। একই সময়ে মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামের বায়ু বিশ্বের যেকোনো দেশের তুলনায় পরিষ্কার। সেখানকার বায়ুতে পিএম-২.৫-এর উপস্থিতি ১ দশমিক ৩ মাইক্রোগ্রাম। বিশ্বের রাজধানী শহরগুলোর মধ্যে সবচেয়ে পরিষ্কার বায়ু ক্যানবেরার। সেখানকার বায়ুতে পিএম-২.৫-এর উপস্থিতি ২ দশমিক ৮ মাইক্রোগ্রাম।

১৩১টি দেশ, ভূখণ্ড ও অঞ্চলের ৭ হাজার ৩০০-এর বেশি এলাকার ৩০ হাজারের বেশি বায়ুর মান পর্যবেক্ষকের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সূচকটি তৈরি করা হয়েছে।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইকিউএয়ার,বায়ুদূষণ,বায়ুদূষণে পঞ্চম বাংলাদেশ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close