নিজস্ব প্রতিবেদক

  ০৮ ফেব্রুয়ারি, ২০২৩

বর্তমান চেয়ারম্যানের দুই বছর পূর্তি

অনন্য উচ্চতায় বিআরটিসি

সরকারের অতিরিক্ত সচিব মো. তাজুল ইসলাম ৭ ফেব্রুয়ারি ২০২১ বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) চেয়ারম্যান হিসেবে যোগ দেন। যোগ দেওয়ার পর সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের প্রত্যক্ষ দিকনির্দেশনায় ‘আয় বৃদ্ধি, ব্যয় সংকোচন ও যাত্রীসেবার মান উন্নয়ন’ এই ব্রত নিয়ে তিনি কাজ শুরু করেন। তারই হাত ধরে একসময়ের জরাজীর্ণ ও অলাভজনক প্রতিষ্ঠান বিআরটিসি আজ সার্বিকভাবে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

বিআরটিসি একটি রাষ্ট্রায়ত্ত পরিবহন সংস্থা এবং এর কর্মপরিবেশ দেশের অন্য সব প্রতিষ্ঠান থেকে সম্পূর্ণ ভিন্ন। প্রতিকূল পরিবেশ ও নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে কীভাবে সততা, প্রজ্ঞা ও মেধা দিয়ে অলাভজনক প্রতিষ্ঠানকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করা যায়, তার একটি উজ্জ্বল দৃষ্টান্ত বর্তমান চেয়ারম্যান।

বিআরটিসি চেয়ারম্যান মো. তাজুল ইসলামের সময়োপযোগী ও সূক্ষ্ম দিকনির্দেশনা এবং সঠিক নেতৃত্বে এ পর্যন্ত বিআরটিসির অর্জনসমূহ।

বর্তমানে প্রধান কার্যালয়সহ ডিপো/ইউনিটের সব কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা নিজস্ব আয় থেকে প্রতি মাসের ১ তারিখে পরিশোধ করা হচ্ছে। তিন মাস পরপর গ্র্যাচুইটি সিপিএফ ও ছুটি নগদায়নের টাকা অনলাইনে পরিশোধ করা হচ্ছে। গত ২ বছরে সিপিফান্ড, গ্র্যাচুইটি এবং ছুটি নগদায়ন বাবদ ১১৫২ কর্মকর্তা-কর্মচারীকে ৩৭,৫৮,৮৮,৯৩৪ টাকা পরিশোধ করা হয়েছে।

চেয়ারম্যান যোগদানের পূর্ববর্তী সময়ের বকেয়া বেতন বাবদ ২ বছরে ৯,৬৮,৭০,৬৬৩ টাকা বিআরটিসির যুগান্তকারী পদক্ষেপ। বিআরটিসির নিজস্ব ব্যবস্থাপনায় ২০২১-২২ অর্থবছরে ১৪৭৯৪ জন ও ২০২২-২৩ অর্থবছরে ৬৯৬২ জন নারী ও পুরুষকে প্রশিক্ষণ দেওয়া হয়। বিআরটিসি-সেইপ প্রকল্পের আওতায় ২০২১-২২ অর্থবছরে ১০৫৮৩ জন ও ২০২২-২৩ অর্থবছরে ৫৭৪৯ জন নারী ও পুরুষকে প্রশিক্ষণ দেওয়া হয়। বর্তমানে বিভিন্ন পদে ৭৪০ জনকে নিয়োগ দেওয়া হয়েছে এবং বিভিন্ন পদে ১৩৮ জনের নিয়োগ প্রক্রিয়া চলমান। চেয়ারম্যানের আন্তরিক প্রচেষ্টা ও দিকনির্দেশনায় অতিদ্রুত সময়ের মধ্যে ২৬৭ জন চালক-সিকে চালক-বি পদে পদোন্নতি দেওয়া হয়।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বিআরটিসি’র ১০টি বাসে প্রাথমিকভাবে চালকদের জন্য ফ্যাটিগ সতর্কীকরণ ডিভাইস সংযোজন করা হয়েছে। প্রথমবারের মত দপ্তর/সংস্থা প্রধান হিসেবে ২০২১-২২ অর্থবছরে চেয়ারম্যান, বিআরটিসি শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন।

বর্তমানে শুদ্ধাচার, এপিএ, তথ্য অধিকার, সেবা প্রদান প্রতিশ্রুতি, জিআরএস, ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা, কম্পিউটার অপারেটরদের ওরিয়েন্টেশন, কর্মকর্তাদের প্রশিক্ষণ প্রদান করা। এ যাবৎ বিভিন্ন বিষয়ে ৪২টি প্রশিক্ষণে ১৪২০ কর্মকর্তা-কর্মচারীকে অভ্যন্তরীণ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রধান কার্যালয়সহ প্রতিটি ডিপো/ইউনিটে আইসিটি সেল গঠন করা হয়েছে। ৮৫ শতাংশ কাজ ই-ফাইলের মাধ্যমে পরিচালিত হচ্ছে। বর্তমানে ড্রাইভিং প্রশিক্ষণের ভর্তি ও ফি অনলাইনে প্রদান করেছে এবং সিমুলেটর সংযোজন করে আধুনিক করা হয়েছে।

ডিপো/ইউনিটের অফিস অ্যাডমিনদের ওয়েবসাইট-সংক্রান্ত, এপিএএমএস সফটওয়্যার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। ২৭তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২৩-এ আসা দর্শনার্থীদের নিরাপদে মেলায় যাতায়াতের সফল পদক্ষেপ গ্রহণ করায় বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী টিপু মুনশির কাছ থেকে স্বীকৃতি স্মারক গ্রহণ করেন বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম (অতিরিক্ত সচিব)।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিআরটিসি,মো. তাজুল ইসলাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close