নিজস্ব প্রতিবেদক

  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

শাহজালাল বিমানবন্দর : তৃতীয় টার্মিনাল চালু হতে আরো ২ বছর 

ছবি : সংগৃহীত

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল আগামী বছরের শেষে পুরোদমে চালু হবে। তবে এর আগে ওই বছরের অক্টোবরে টার্মিনালটির কার্যক্রম উদ্বোধন করা হবে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর কুর্মিটোলায় বিমানবন্দরের নির্মাণাধীন তৃতীয় টার্মিনালের প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, আগামী অক্টোবরে টার্মিনালের কার্যক্রমের প্রাথমিক উদ্বোধন করা হবে। এরপর ২০২৪ সালের এপ্রিল ও মে মাস নাগাদ প্রথম পর্যায়ের কাজ শেষ হবে।

এর আগে শাহজালাল বিমানবন্দরে যাত্রীসেবার মান সরেজমিনে পরিদর্শন করেন মাহবুব আলী। বিমানবন্দর যাত্রীসেবা সম্পর্কে তিনি সন্তোষ প্রকাশ করেন। তবে অবকাঠামো সীমাবদ্ধতার কারণে সর্বোচ্চ সেবা দেওয়া যাচ্ছে না বলে জানান। তিনি বলেন, সেবার মান বাড়াতে চেষ্টা অব্যাহত আছে। ঢাকা, সিলেট, কক্সবাজার, চট্টগ্রাম বিমানবন্দরের উন্নয়নকাজের বর্ণনা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘অ্যাভিয়েশন খাতে একটা নীরব বিপ্লব হচ্ছে।

বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, তৃতীয় টার্মিনালের প্রথমপর্যায়ের কাজ ২০২৪ সালের এপ্রিল নাগাদ শেষ হবে।

প্রথমপর্যায়ের কাজ করতে প্রায় ৭০০ কোটি টাকা সাশ্রয় হয়েছে দাবি করে বেবিচক চেয়ারম্যান বলেন, এই টাকা আর ফেরত দিচ্ছেন না তারা। এই টাকা দিয়ে টার্মিনালের জন্য নতুন সুযোগ-সুবিধাসহ আরো কাজ যোগ করা হয়েছে। এজন্য প্রথমপর্যায়ের কাজ শেষে দ্বিতীয়পর্যায়ের কাজের জন্য আবার দরপত্র আহ্বান করা হবে। সব শেষ করে টার্মিনালে পুরো কাজ শেষ করতে আগামী ২০২৪ সালের শেষ নাগাদ সময় লাগবে।

বেবিচক চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, টার্মিনালের প্রথমপর্যায়ে কাজে ১২টি বোর্ডিং ব্রিজ ধরা হয়েছিল, দ্বিতীয়পর্যায়ের কাজ শেষ হলে বোর্ডিং ব্রিজ হবে ২৬টি।

মাহবুব আলী বলেন, প্রবাসী যাত্রীদের হয়রানি করা যাবে না। তারা বিদেশে গিয়ে অনেক কষ্ট করে টাকা আয় করেন দেশের জন্য। বিমানবন্দরে তাদের ভালো সেবা দিতে হবে।

ইমিগ্রেশনে প্রবাসীদের হয়রানির শিকার হতে হয়Ñএ প্রসঙ্গে জানতে চাইলে বিমান প্রতিমন্ত্রী বলেন, যাদের সন্দেহজনক মনে হবে, তাদেরই যেন জিজ্ঞাসাবাদ করা হয়। এ বিষয়ে নির্দেশনা দেওয়া আছে। আর যাদের বিনা কারণে জিজ্ঞাসাবাদ করা হবে, সেটা তো হয়রানির পর্যায়ে চলে যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শাহজালাল বিমানবন্দর
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close