নিজস্ব প্রতিবেদক

  ০৫ ফেব্রুয়ারি, ২০২৩

চলন্ত গাড়ির সামনে দিয়ে রাস্তা পার, ফুটওভার ব্রিজ ব্যবহারে অনীহা

ছবি : সংগৃহীত

‘জেব্রা ক্রসিং, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পার হন। যেখানে এসব ব্যবস্থা নেই সেখানে প্রথমে ডানে, পরে বামে, তারপর আবার ডানে ভালো করে দেখে নিরাপদ মনে হলে রাস্তা পার হন’ মাইকে স্বেচ্ছাসেবীদের এমন সতর্কবাণী উপেক্ষা করে চলন্ত গাড়ির সামনে দিয়ে দৌড়েই সড়ক পার হচ্ছেন কর্মব্যস্ত মানুষ। ফুটওভার ব্রিজ ব্যবহারের অনুরোধে কেউ বিরক্ত হচ্ছেন, কেউ আবার জড়াচ্ছেন তর্কে। কেউ আবার ফোনে কথা বলতে বলতেই বেখেয়ালিভাবে পার হচ্ছেন ব্যস্ত সড়ক।

রবিবার (৫ ফেব্রুয়ারি) বেলা সাড়ে এগারোটার দিকে সড়কে মানুষের নিরাপদ চলাচল নিশ্চিত করতে সচেতনতা কর্মসূচির মাঝেই এমন চিত্র দেখা গেল রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকায়। জোর করেও যেন সাধারণ মানুষকে সড়ক পারাপারে ফুটওভার ব্রিজ ব্যবহার করানো যায়নি।

সরেজমিনে দেখা যায়, সাধারণ মানুষ, শিক্ষার্থী, নারী, বৃদ্ধ এমনকি শিশুরাও ফুটওভার ব্রিজ ব্যবহার করতে চাইছেন না।

সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও নিরাপদ সড়ক চাই-এর (নিসচা) যৌথ উদ্যোগে এই কর্মসূচি পালন করা হচ্ছে। পাঁচ দিনব্যাপী রাজধানীর চারটি পয়েন্টে (মৎস্য ভবন, মালিবাগ, বাংলামোটর ও সায়েন্স ল্যাবরেটরি) সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত স্বেচ্ছাসেবীরা মোটরযান, গণপরিবহন চালক, যাত্রী ও পথচারীদের সচেতন করতে কাজ করেছেন। প্রথম দিনের এই কার্যক্রমে সহযোগিতা করেছেন রেড ক্রিসেন্ট ও বাংলাদেশ স্কাউটসের সদস্যরা।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের কেন্দ্রীয় কমিটির কার্যকরী পরিষদের নির্বাহী সদস্য জামাল হোসেন মণ্ডল বলেন, সড়কে সাধারণ মানুষের চলাচল নিরাপদ করতে দীর্ঘদিন ধরে আমরা কাজ করে যাচ্ছি। তারই ধারাবাহিকতায় সপ্তাহব্যাপী এই কর্মসূচি শুরু হয়েছে। আমাদের স্বেচ্ছাসেবকরা চলন্ত গাড়িতে যাত্রীদের ওঠানামা না করতে ও পণ্যবাহী মোটরযানে যাত্রী হয়ে না উঠতে সচেতন করছেন। পথচারীরা যেন দৌড়ে অথবা মোবাইল ফোনে কথা বলতে বলতে রাস্তা পার না হন এবং চলাচলের সময় ফুটপাত ব্যবহার ও ফুটপাতবিহীন রাস্তার ডানপাশ দিয়ে সাবধানে চলেন, সে বিষয়টি নিশ্চিত করা হচ্ছে। অনেকেই বিষয়টি ভালোভাবে নিচ্ছেন, আবার অনেকে তর্ক করছেন। তবে আমরা সবসময়ই সাধারণ মানুষজনকে অনুরোধ করছি যেন তারা সড়ক আইন মেনে চলাচল করেন।

বিআরটিএ-র পরিচালক (রোড সেফটি) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, আমাদের এই কার্যক্রমের মূল উদ্দেশ্য হলো সাধারণ মানুষকে সচেতন করা। সড়কে চলাচলকারী সবাইকে সড়ক আইন জানতে হবে এবং মেনে চলতে হবে। স্বেচ্ছাসেবীরা গতিসীমা মেনে চলা, বেপরোয়া ও অতিরিক্ত গতিতে গাড়ি না চালানো, ফুটওভার ব্রিজ ব্যবহারের প্রয়োজনীয়তাসহ সড়ক আইন সংশ্লিষ্ট বিষয়গুলো সম্পর্কে সচেতন করছেন। আশা করি সবাই এসব মেনে চললে সুন্দর সড়ক ব্যবস্থাপনা সম্ভব হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফুটওভার ব্রিজ,চলন্ত গাড়ির সামনে দিয়ে রাস্তা পার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close