reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ডিসেম্বর, ২০২২

আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ডা. এস এ মালেক আর নেই

ছবি : সংগৃহীত

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক রাজনৈতিক উপদেষ্টা এবং বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. এস এ মালেক আর নেই। (ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাত ১১টা ১০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আকস্মিকভাবে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন। তিনি ২ ছেলে ২ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

৭৫'-এর পরবর্তী সময়ে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়ামের মাধ্যমে বঙ্গবন্ধুর নাম উচ্চারণ করে তিনি সাহসিকতার পরিচয় দিয়েছিলেন। ১৯৮১ সালে জাতির পিতার কন্যা শেখ হাসিনা আওয়ামী লীগের সভানেত্রীর দায়িত্ব গ্রহণ করে দেশে ফেরার পর যারা তাকে সহযোগিতা করেছিলেন তাদের অন্যতম ছিলেন ডা. এস এ মালেক।

তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন সকল রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। তিনি ১৯৭৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে ফরিদপুর-১ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছিলেন।

তার মরদেহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে হিমঘরে রাখা হয়েছে। বুধবার সকালে দাফনের সিদ্ধান্ত হবে। ডা. এস এ মালেকের শেষ ইচ্ছে ছিল বুদ্ধিবীজী কবরস্থানে যেন তাকে দাফন করা হয়।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আ.লীগ,উপদেষ্টা পরিষদের সদস্য,ডা. এস এ মালেক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close