নিজস্ব প্রতিবেদক

  ০৬ ডিসেম্বর, ২০২২

কক্সবাজারের ইনানি পয়েন্টে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ সম্মেলন

ফাইল ছবি

দেশে প্রথম বারের মত কক্সবাজারের ইনানি পয়েন্টে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ সম্মেলন ২০২২। এতে যোগ দিচ্ছে ২৮ দেশের ৪৩টি যুদ্ধ জাহাজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর আয়োজন।

বুধবার আন্তর্জাতিক এই নৌ মহড়ার আয়োজনে যোগ দিয়ে ইনানি পয়েন্টে নবনির্মিত দীর্ঘ এক কিলোমিটার জেটিরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সমুদ্রসীমানায় পথমবারের মত শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক নৌ প্রদর্শনী। কক্সবাজারের ইনানি পয়েন্টের সাগর তীরে বিদেশি অতিথিদের নিয়ে ৯ তারিখ পর্যন্ত অনুষ্ঠিতব্য এই আয়োজন।

সম্মেলনে যোগ দিতে ইতোমধ্যে বঙ্গোপসাগরের তীর এসে পৌঁছেছে চীন, ভারত, অস্ট্রেলিয়া, জামার্নি, ইতালি, সৌদি আরবসহ ২৮ বন্ধু দেশের ৪৩ যুদ্ধজাহাজ। এছাড়া, এই রিভিউতে অংশ নেবে নেভির ৪টি হেলিকপ্টার ও দুইটি মেরিটাইম পেট্রোল।

মঙ্গলবার এই নিয়ে সকাল থেকে নৌবাহিনীর পক্ষ থেকে নেয়া হয় প্রস্তুতি মূলক নানা মহরা। গভীরসমুদ্রে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার অভিযানসহ নানা কসড়া উপস্থাপন করা হয়।

দেশের পতকা নিয়ে বাংলাদেশসহ বন্ধু প্রতীম দেশগুলো নদী ও সাগরের পানি দূষণ রোধে সচেতনতা মূলক মহড়ক প্রদর্শন করেন বিভিন্ন দেশ থেকে আসা নৌবাহিনীর সদস্যরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণিত আমাদের পররাষ্ট্রমূলনীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারোও সাথে বৈরিতা নয়’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে আইএফআর ২০২২ এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’ । সামুদ্রিক জাতি সত্তার এই মিলনমেলায় অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধিতে ও অর্থনৈতিক সমৃদ্ধ অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও এমন অনুষ্ঠান আয়োজন বিশ্বের বুকে বাংলাদেশ নৌবাহিনী তথা বাংলাদেশের ভাবমূর্তিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। সর্বোপরি শান্তিপূর্ণ সহাবস্থানে সকলের সাথে সৌহাদ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে আলোচ্য আইএফআর ২০২২ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় ও সার্বিক সহযোগিতায় বাংলাদেশ নৌবাহিনী পেশাদার ত্রিমাত্রিক নৌবাহিনী হিসেবে বিশ্বে সুপ্রতিষ্ঠিত। প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনী আয়োজিত এই ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ২০২২ একটি যুগোপযোগী উদ্যোগ। আইএফআর ২০২২ অনুষ্ঠান বিশ্বের বন্ধুপ্রতীম দেশসমূহের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথকে আরো সুগম করবে বলে আশা করা যায়। সর্বোপরি, আইএফআর ২০২২ এর এই বিশাল আয়োজন কক্সবাজারকে একটি আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্বের দরবারে নতুনভাবে উপস্থাপন করবে, যা বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ দিকে ইনানী বিচে জেটি নির্মানের ফলে তীরের সঙ্গে যুদ্ধ জাহাজগুলোর যোগাযোগ সহজ হবে। অসুস্থ হলে নাবিকদের তাৎক্ষণিক তীরে আনা সহ ভোগান্তি কমবে যুদ্ধ জাহাজগুলোতে জরুরি রশদ সরবরাহে।

নৌবাহিনী বলছে, এবারের ফ্লিট রিভিউতে গভীর সাগরে যৌথ উদ্ধার ও অনুসন্ধান অভিযানে জোর দেয়া হবে। ফলে দেশগুলোর মধ্যে শুধু বন্ধুত্ব আর ভ্রাতৃত্বই সহজ হবে না, দমন করা যাবে সমুদ্র চোরাচালানি, মানব পাচার ও আন্তর্জাতিক সন্ত্রাস।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নৌবাহিনী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close