যশোর প্রতিনিধি

  ০৪ ডিসেম্বর, ২০২২

যোগ্যতাই টিকে থাকার মূলমন্ত্র : শিক্ষামন্ত্রী 

ছবি : প্রতিদিনের সংবাদ

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিযোগিতার বিশ্বে যোগ্যতাই হচ্ছে টিকে থাকার মূলমন্ত্র। এজন্য যোগ্য হতে হবে। ফলে বিজ্ঞান গবেষণাকে বাস্তবায়ন ও প্রয়োগের জায়গায় নিয়ে যাওয়া খুব জরুরি। গবেষণায় অ্যাকাডেমিক-ইন্ডাস্ট্রির মেলবন্ধন ঘটাতে হবে। বাণিজ্যিকীকরণের জগতের সঙ্গে বিজ্ঞানীর চিন্তা জগতের সঙ্গে সেতুবন্ধন তৈরি করতে হবে।

রবিবার (৪ ডিসেম্বর) দুপুরে যবিপ্রবির শেখ রাসেল জিমনেসিয়ামে ‘মতবিনিময়, উদ্ভাবন ও শুদ্ধাচার পুরস্কার-২০২২’ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে তিনি যবিপ্রবিতে ১০ তলা বিশিষ্ট স্যার জগদীশ চন্দ্র বসু অ্যাকাডেমিক ভবন উদ্বোধন করেন। এরপরপর যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ ‘যবিপ্রবি স্কুল অ্যান্ড কলেজ ভবন’ উদ্বোধন করেন। স্কুল প্রাঙ্গণে শিক্ষামন্ত্রী একটি কৃষ্ণচূড়ার চারা রোপণ করেন। মতবিনিময় সভায় ডা. দীপু মনি আরো বলেন, বিদেশের বিশ্ববিদ্যালয়গুলো ইন্ডাস্ট্রির জন্য উদ্ভাবন করে এবং সেখান থেকেই তাদের অধিকাংশ ফান্ড আসে। এ বিশ্ববিদ্যালয়েও এ ধরনের কার্যক্রম অনেক বেশি সম্ভব। কারণ বিজ্ঞান ও গবেষণায় আপনারা এগিয়ে আছেন। এখানে বড় ধরনের ইনকিউবেশন সেন্টার স্থাপনের মাধ্যমে স্টার্টআপ শুরু করে সেখান থেকে বড় সাপোর্ট পাওয়া সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্য দেন যশোর-৩ আসনের সংসদ সদস্য ও যবিপ্রবি রিজেন্ট বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ। সভাপতির বক্তব্য দেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি উদ্ভাবনে বিশেষ অবদানের জন্য যবিপ্রবির শিক্ষক ড. মো. জাভেদ হোসেন খান ও ড. মো. আমিনুল ইসলাম; শুদ্ধাচার পুরস্কারে শিক্ষক ক্যাটাগরিতে ড. সেলিনা আক্তার ও ড. মো. মুনিবুর রহমান; কর্মকর্তা ক্যাটাগরিতে রানা সিংহ ও মো. রোকনুজ্জামান এবং কর্মচারী ক্যাটাগরিতে বৈশাখী রায় ও মো. নাসিম রেজাকে ফুল, ক্রেস্ট, চেক ও সনদ তুলে দেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব, শিক্ষক সমিতির সভাপতি ড. সেলিনা আক্তার, কর্মকর্তাদের পক্ষে উপ-রেজিস্ট্রার মোহাম্মদ এমদাদুল হক, কর্মচারীদের পক্ষে ডেটা এন্ট্রি অপারেটর সরদার ফরিদ আহমেদ, যবিপ্রবি ছাত্রলীগের সভাপতি মো. সোহেল রানা প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যবিপ্রবির রেজিস্ট্রার প্রকৌশলী মো. আহসান হাবীব। অনুষ্ঠান পরিচালনা করেন যবিপ্রবির ইংরেজি বিভাগের চেয়ারম্যান ড. মুনিবুর রহমান ও একই বিভাগের প্রভাষক তুসমিত মেহরুবা আঁকা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যশোর,শিক্ষামন্ত্রী
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close