reporterঅনলাইন ডেস্ক
  ২৮ নভেম্বর, ২০২২

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে বিয়ানীবাজারের গ্যাস

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের আওতাধীন বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত সেই ১ নম্বর কূপ থেকে আবার গ্যাস উত্তোলন শুরু হচ্ছে। সোমবার (২৮ নভেম্বর) থেকে এই কূপের গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে। প্রতিদিন এই কূপ থেকে ৭ থেকে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

পরিত্যক্ত অবস্থায় থাকা সিলেটের বিয়ানীবাজার উপজেলার ১ নম্বর কূপ গত সেপ্টেম্বরে খননকাজ শুরু করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। সফল খনন শেষে এখন গ্যাস উত্তোলন শুরু হচ্ছে।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মিজানুর রহমান বলেন, সোমবার বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের ১ নম্বর কূপ থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু হবে। রবিবার গ্যাস সরবরাহের সব প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন হয়েছে। প্রতিদিন এই কূপ থেকে ৭ থেকে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে।

তিনি আরো বলেন, বর্তমানে এই কূপের ৩ হাজার ২৫৪ মিটার গভীরে ৭০ বিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস মজুদ আছে। গ্যাসের চাপ পরীক্ষার পর দেখা গেছে, ওই কূপটি থেকে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব। তবে কারিগরি বিভিন্ন দিক বিবেচনা করে দৈনিক ৭ থেকে ৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হবে। এছাড়া দৈনিক ১২৫ থেকে ১৩০ ব্যারেল কনডেন্স গ্যাস পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

পিডিএসও/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিয়ানীবাজারের গ্যাস,জাতীয় গ্রিড,গ্যাস উত্তোলন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close