নিজস্ব প্রতিবেদক

  ২৭ নভেম্বর, ২০২২

জাপানি রাষ্ট্রদূতের বক্তব্যে সরকার উদ্বিগ্ন না  : পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পুলিশের ভূমিকা নিয়ে জাপানের রাষ্ট্রদূতের বক্তব্যে বাংলাদেশ বিশেষ উদ্বিগ্ন না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুুল মোমেন। তিনি বলেছেন, জাপানের রাষ্ট্রদূত সাদাসিধে মানুষ, বাংলাদেশের খুব ভালো বন্ধু। ওদের (দুষ্ট লোক) তথ্য মতো বলছে, পুলিশ এসে ভোট দিয়েছে। সে কথা তিনি বলে ফেলেছেন। এটা নিয়ে আমরা বিশেষ উদ্বিগ্ন না।

শহীদ ডা. মিলন দিবস উপলক্ষে রবিবার (২৬ নভেম্বর) দুপুরে রাজধানীতে আয়োজিত এক আলোচনা সভা শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর স্থগিত করার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা স্থগিত করেছি। তারা প্রস্তুত আছে। আমরা একাধিক কথা চিন্তা করে সফর স্থগিত করেছি। কারণ দেশটির রাজনৈতিক অস্থিরতা ও করোনার প্রকোপ বিবেচনায় ঢাকা এ সিদ্ধান্ত নিয়েছে। তৎকালীন প্রধানমন্ত্রী আমাদের দাওয়াত দিয়েছেন। এ দাওয়াতটা আমরা দুই বছর আগে পেয়েছিলাম। কোভিডের কারণে দুই বছরের অধিক সময় হলেও যাওয়া যায়নি। এবার সব ফাইনাল হলো। কিন্তু সম্প্রতি জাপান সরকারের মধ্যে একটা অস্থিরতা দেখা দিয়েছে। পরপর তিনজন প্রভাবশালী মন্ত্রী পদত্যাগ করেছেন।

মোমেন বলেন, এর মধ্যে আমরা খবর পেয়েছি জাপানের সংসদে কিছু প্রস্তাব আসবে, বর্তমান প্রধানমন্ত্রী সম্পর্কে। তিনি (জাপান প্রধানমন্ত্রী) খুব ব্যস্ত আছেন। দ্বিতীয়ত কোভিডের কারণ। জাপানের এখনো কোভিডের জন্য কোয়ারেন্টাইন করতে হয়। তারা ১০ জনের মতো অনুমতি দেবে। আমরা তো বিরাট দল যাব। ব্যবসায়ীরা যাবে। আমরা ব্যবসায়ীদের নিয়ে যেতে চাই, যেন আমাদের দেশে বিনিয়োগ বাড়ে। জাপানের সঙ্গে আমাদের বিনিয়োগ বাড়ছে। কিন্তু আমরা আরো বিনিয়োগ চাই। আমরা অবশ্যই জাপানে যাব। জাপানের সঙ্গে আমাদের গভীর সম্পর্ক।

সম্প্রতি বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) ও জার্মানির গবেষণা প্রতিষ্ঠান ফ্রেডরিক-এবার্ট-স্টিফটুং, বাংলাদেশ (এফইএস, বাংলাদেশ) যৌথভাবে আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে অংশ নিয়ে জাতীয় নির্বাচন নিয়ে প্রশ্ন তোলেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। তিনি বলেন, গত (জাতীয় সংসদ) নির্বাচনে আগের রাতেই পুলিশ ব্যালট বাক্সভর্তি করেছিল বলে আমি শুনেছি। অন্য কোনো দেশে এমন দৃষ্টান্ত নেই। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না।

এ বিষয়ে মোমেন বলেন, কোনো দুষ্ট লোক তাকে ভুল তথ্য দিয়েছে। তিনি সাদাসিধে মানুষ, বাংলাদেশের খুব ভালো বন্ধু। ওদের (দুষ্ট লোক) তথ্য মতো বলছে, পুলিশ এসে ভোট দিয়েছে। সে কথা তিনি বলে ফেলেছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পররাষ্ট্রমন্ত্রী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close