reporterঅনলাইন ডেস্ক
  ২২ সেপ্টেম্বর, ২০২২

বাইডেনের সংবর্ধনায় শেখ হাসিনা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক আসা বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে স্থানীয় সময় বুধবার (২১ সেপ্টেম্বর) সন্ধ্যায় দেশটির ন্যাচারাল হিস্ট্রি জাদুঘরে এ আয়োজন করেন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী জিল বাইডেন। পরে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন হোটেল লোটে প্যালেসে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, অনুষ্ঠানস্থলে জো বাইডেন এবং তার স্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানান। দেশ দুটির দুই শীর্ষ নেতা একে অপরের সঙ্গে কুশল বিনিময়ের পাশাপাশি বিভিন্ন ইস্যুতে কথা বলেন বলেও জানানা মোমেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী জো বাইডেনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশ নিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে এরই মধ্যে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিয়েছেন তিনি।

জাতিসংঘ সদর দপ্তরে বুধবার সকালে বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য, জ্বালানি ও অর্থবিষয়ক চ্যালেঞ্জ মোকাবিলায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের তৈরি প্ল্যাটফর্ম ‘চ্যাম্পিয়নস গ্রুপ অফ গ্লোবাল ক্রাইসিস রেসপন্স’ (জিসিআরজি) আয়োজিত গোলটেবিল বৈঠকে অংশ নেন প্রধানমন্ত্রী।

সেই বৈঠকে দেয়া বক্তব্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও তা ঘিরে নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞায় গোটা বিশ্বের মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, গোটা বিশ্বে অর্থনৈতিক মন্দার পাশাপাশি দেখা দিয়েছে খাদ্যসংকট; বেড়েছে জ্বালানি তেলের দাম।

এসব সংকট কোনো দেশের পক্ষে এককভাবে মোকাবিলা সম্ভব নয় উল্লেখ করে দৃঢ় রাজনৈতিক অঙ্গীকার ও বৈশ্বিক সংহতির ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। সংকট সমাধানে তুলে ধরেছেন পাঁচ দফা প্রস্তাব।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রধানমন্ত্রী,জো বাইডেন,সংবর্ধনা,শেখ হাসিনা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close