মো. শহীদুল্লাহ

  ১১ আগস্ট, ২০২২

শোকাবহ আগস্ট : বঙ্গবন্ধুর নেতৃত্ব

জেমস ম্যাকগ্রেগর বার্নস (James MacGregor Burns)। যুক্তরাষ্ট্রের ইতিহাসবিদ ও রাষ্ট্রবিজ্ঞানী। ‘নেতৃত্ব’ সম্পর্কে তার লেখা বইয়ের নাম ‘লিডারশিপ’। তিনি রাজনৈতিক নেতৃত্ব-সংক্রান্ত তাত্ত্বিক ব্যাখ্যা-বিশ্লেষণের জন্য অথরিটি হিসেবে বিবেচিত। এ বিষয়ে তিনি বিশ্বমানের পণ্ডিত। অ্যাকাডেমিক স্তরে মান্যবর। এই রাষ্ট্রবিজ্ঞানী দুই ধরনের নেতৃত্বের কথা বলেছেন।

তার বয়ান মোতাবেক, স্থানীয় বা জাতীয় রাজনীতিতে একদল নেতা আছেন, যারা আদান-প্রদাননির্ভর। তারা নিজের সুযোগ-সুবিধা, ক্ষমতা এবং নিজের স্বার্থবলয়ের বাইরে কিছু ভাবতে পারেন না। তারা গদিতে বসেন, গদি হারান; কিন্তু সমাজ ও মানুষের মনে চিরস্থায়ী প্রভাব ফেলতে পারেন না। মানুষ তাদের একটা সময়ের পর আর মনে রাখে না। এ ধরনের নেতাদের তিনি বলেছেন ‘transactional leader’।

আরেক প্রকৃতির নেতা আছেন, তারা বিরল ধরনের। তারা উঁচুমাপের, অন্যরকম নেতা। একটা জাতি বা দেশে তাদের দেখা মেলে যুগ যুগের ব্যবধানে। তারা সমাজকে আলোর পথ দেখান। মানুষের পুরোনো জীবনদৃষ্টি বদলে দেন। ঘরে ঘরে জ্বালেন উন্নয়ন ও জীবনমুখী শিক্ষার প্রদীপ। জেমস বার্ন এ ধরনের নেতাদের বলেছেন ‘transforming leadership’।

জেমস বার্নের লিডারশিপ তত্ত্ব অনুযায়ী, আমাদের দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন সেই বিরল প্রকৃতির নেতা। এখন তার মেয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে ধরনের নেতা। তার নেতৃত্বের গুণ ও মান এখন বিশ্বকে নাড়া দিচ্ছে। তিনি এখন বিশ্ব পরিসরে রাষ্ট্রনায়ক হিসেবে সুপরিচিত। তিনি এমন এক পরিবর্তনকামী নেতা, যিনি কি না সুজলা-সুফলা বাংলাদেশকে রক্ষা করেছেন জঙ্গি ও মৌলবাদীদের হাত থেকে। বিএনপির আশ্রয়-প্রশ্রয় পেয়ে ইসলামের কট্টরপন্থি ঘরানার সালাফি জঙ্গিরা বাংলাদেশকে ইসলামি রাষ্ট্র বানানোর খুন-জখমের পৈশাচিক প্রেতনৃত্যে মেতেছিল, দেশের সেই দুঃসময়ে ‘আমরা সবাই তালেবান/বাংলা হলে আফগান’—এই সর্বনাশা স্লোগানধারী নালায়েক ও নচ্ছারদের রুখে দিয়েছেন তিনি, জীবনের ঝুঁকি নিয়ে। তার সুযোগ্য নেতৃত্বে নারী জাগরণ, অবকাঠামো উন্নয়ন এবং ভাগ্যবদলের সুযোগ পৌঁছে গেছে দেশের ঘরে ঘরে।

এখন আমাদের দেশে চলছে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অগ্রগতির যুগসন্ধিক্ষণ (Transitional phase)। এই উৎক্রমণকালের কাণ্ডারি শেখ হাসিনা ছাড়া আর কি কেউ হতে পারেন? নাকি হওয়া উচিত? সহজ কথায়, তিনি ইতিহাসের পাতায় নাম লেখানো নেতা। শেখ হাসিনাকে ছাড়া কি বাংলাদেশের উন্নয়ন-ইতিহাস লেখা সম্ভব? জেমস ম্যাকগ্রেগর বার্নস যাদের বলেছেন ‘transforming leadership’, তার নেতৃত্বের মান এখন সেই স্তরে উন্নীত হয়েছে। দেশে এবং দক্ষিণ এশিয়ায় এক কালজয়ী রাষ্ট্রনায়ক এখন শেখ হাসিনা। তিনি নিশ্চয়ই বঙ্গবন্ধু শেখ মুজিবের সুযোগ্য উত্তরসূরি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধুর নেতৃত্ব,শোকাবহ আগস্ট,শেখ মুজিবুর রহমান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close