reporterঅনলাইন ডেস্ক
  ০৮ আগস্ট, ২০২২

বঙ্গবন্ধুর অনুপ্রেরণার উৎস ছিলেন বঙ্গমাতা : স্থানীয় সরকারমন্ত্রী

রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি : প্রতিদিনের সংবাদ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, মহীয়সী নারী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সব অনুপ্রেরণা, উৎসাহ আর উদ্দীপনার উৎস।

সোমবার (৮ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বঙ্গমাতা জাতির পিতাকে সব সময় সহযোগিতা ও উৎসাহ প্রদান করেছেন বলেই বঙ্গবন্ধু নানা প্রতিকূলতা উপেক্ষা করে দায়িত্ব পালনে কখনো বিচলিত হননি। বঙ্গবন্ধুর সারা জীবনের লড়াই-সংগ্রাম ও আন্দোলনে ছায়ার মতো পাশে থেকে সাহস জুগিয়েছেন বঙ্গমাতা। সে কারণে আমরা পেয়েছি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।

তিনি জানান, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পুরো পৃথিবীতে এক ধরনের অস্থিরতা চলছে। এর ফলে জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ছাড়াও অন্যান্য দ্রব্যের দাম বেড়েছে। এর প্রভাব আমাদের দেশেও পড়েছে। এই সমস্যা সাময়িক সময়ের জন্য। এটি আমাদের মেনে নিতে হবে। এটা চিরকাল থাকবে না। উন্নত সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে নানা প্রতিবন্ধকতা ও ষড়যন্ত্র উপেক্ষা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর পাশে থেকে সবাইকে সহযোগিতা করার জন্য দেশবাসীর প্রতি মন্ত্রী আহ্বান জানান।

মন্ত্রী আরো বলেন, রাজনীতি বা দল যে কেউ করতেই পারেন। এটি তার ব্যক্তিগত অধিকার। কিন্তু রাজনীতির নামে দেশে অশান্তি সৃষ্টি করবেন, দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাহত করার ষড়যন্ত্র করবেন; এটা সহ্য করা হবে না। এ সময় সব ষড়যন্ত্র মোকাবিলা করার জন্য দেশের মানুষকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

মো. তাজুল ইসলাম বলেন, স্বাধীনতার পরাজিত শক্তি আলবদর, আসশামস ও পাকিস্তানের দোসরা বঙ্গবন্ধুর সাড়ে তিন বছর শাসনামলে দৃশ্যমান না থাকলেও ভেতরে ভেতরে তারা ষড়যন্ত্রে লিপ্ত ছিল। গোলাম আযম বাংলাদেশ হিন্দু রাষ্ট্র হয়েছে বলে দেশের বাহিরে অপপ্রচার চালিয়েছিল। লন্ডনে বসে পূর্ব পাকিস্তান পুনর্গঠন কমিটি গঠন করেছে। এই ইতিহাস সবার জানা।

সেসব কুশীলবদের ষড়যন্ত্র থেমে নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, ষড়যন্ত্র এখনো চলছে। তিনি বলেন, বঙ্গবন্ধু সারা জীবন জেল-জুলুম ও অত্যাচার সহ্য করেছেন শুধু বাঙালির মুখে হাসি ফোটানোর জন্য। তার এবং তার পরিবারের বিরুদ্ধে কথা বলার সময় সতর্ক হওয়া উচিত। আওয়ামী লীগ ক্ষমতার বাইরে থাকাকালীন তাদের শাসনামলে রেডিও টেলিভিশনে বঙ্গবন্ধুর নাম শোনা যেত না বলেও মন্তব্য করেন মন্ত্রী।

করোনা মোকাবিলায় সরকার সফলতার স্বাক্ষর রেখেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, করোনার সময় বিশ্বের অধিকাংশ দেশের তুলনায় বাংলাদেশের ইকোনোমিক গ্রোথ রেইট অনেক ভালো ছিল। বর্তমানে সারা পৃথিবী কৃচ্ছ্রসাধন করছে। আমরাও তা অনুসরণ করতে বাধ্য হচ্ছি। শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের তুলনা করার কোনো সুযোগ নেই। অর্থনীতির বিভিন্ন প্যারামিটার বিশ্লেষণ করলে তা স্পষ্ট হবে।

স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে এলজিইডির প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসীন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটের মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর বক্তব্য দেন। এছাড়া, স্থানীয় সরকার বিভাগ ও এর আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভিডিও

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধুর,অনুপ্রেরণা ও উদ্দীপনার উৎস,বঙ্গমাতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close