reporterঅনলাইন ডেস্ক
  ০৭ জুলাই, ২০২২

বাংলাদেশের পোশাক রপ্তানির শীর্ষে যুক্তরাষ্ট্র, আয় ৯ বিলিয়ন ডলার

ফাইল ছবি।

বাংলাদেশের পোশাক রপ্তানির শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গত অর্থবছরে যুক্তরাষ্ট্রের বাজারে তৈরি পোশাক রপ্তানি করে বাংলাদেশের আয় হয়েছে ৯ বিলিয়ন ডলারের বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানি বেড়েছে ৫১ দশমিক ৫৭ শতাংশ।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ২০২১-২২ অর্থবছরের দেশভিত্তিক রপ্তানির পরিসংখ্যান প্রকাশ করেছে। ইপিবির পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্র বাংলাদেশের পোশাক রপ্তানিতে শীর্ষস্থানে রয়েছে।

অন্যদিকে, বিশ্বের বৃহত্তম পোশাক আমদানিকারক ইউরোপীয় ইউনিয়নে আমাদের রপ্তানির আগের অর্থবছরে ১৫ দশমিক ৯৯ বিলিয়ন ডলার থেকে গত অর্থবছরে ৩৩ দশমিক ৮৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ২১ বিলিয়ন বিলিয়ন ডলার ছাড়িয়েছে।

প্রসঙ্গত, জার্মানি, ইইউ অঞ্চলে বাংলাদেশের জন্য সবচেয়ে বড় পোশাক রপ্তানির বাজার ২৭ দশমিক ৭৪ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ জার্মানিতে ৭ দশমিক ১৬ বিলিয়ন ডলার মূল্যের পোশাক রপ্তানি করেছে। অন্যান্য প্রধান ইউরোপীয় ইউনিয়নের বাজার স্পেন, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড এবং নেদারল্যান্ডে রপ্তানি শক্তিশালী ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। ইউকে এবং কানাডাতে বাংলাদেশের রফতানিও যথাক্রমে ৩০ দশমিক ৫৬ এবং ৩৩ দশমিক ২৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে অ-প্রথাগত বাজারে রপ্তানি গত অর্থবছরে ২৫ দশমিক ৪০ বৃদ্ধি পেয়েছে। প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে, চীন এবং রাশিয়া যথাক্রমে ১৮ দশমিক ০৪ শতাংশ এবং ১ দশমিক ৬৭ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

ইপিবির তথ্য বলছে, গত অর্থবছরের ১২ মাসে বাংলাদেশ থেকে পাঁচ হাজার ২০৮ কোটি ২৬ লাখ ডলারের পণ্য রফতানি হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৯ দশমিক ৭৩ শতাংশ এগিয়ে এবং আগের অর্থবছরের চেয়ে ৩৪ দশমিক ৩৮ শতাংশ বেশি।

এর আগে ২০২০-২০২১ অর্থবছরে সর্বসাকুল্যে তিন হাজার ৮৭৫ কোটি ৮৩ লাখ ডলারের পণ্য রপ্তানির ওপর ভিত্তি করে পরের বছরের জন্য চার হাজার ৩৫০ কোটি ডলারের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল।

রপ্তানি আয়ে সবচেয়ে বেশি গার্মেন্টস সেক্টর ২০২২ অর্থবছরে ৪২ দশমিক ৬১ বিলিয়ন ডলার আয় করেছে। এ খাতে আয় বেড়েছে ৩৫ দশমিক ৪৭ শতাংশ, যা ২০২১ অর্থবছরেও ৩১ দশমিক ৪৫ বিলিয়ন ডলার ছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলাদেশ,পোশাক,যুক্তরাষ্ট্র,রপ্তানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close