reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জুন, ২০২২

সয়াবিন তেলে সুসংবাদ, কমতে পারে দাম

ফাইল ছবি।

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমতে শুরু করায় দেশের বাজারেও দাম কমার আভাস দিয়েছেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ। তিনি বলেন, আগামী দুই-একদিনের মধ্যে সয়াবিন তেলের দাম কমার একটা সুখবর আসতে পারে।

রবিবার (২৬ জুন) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) দ্বাদশ মিনিস্টারিয়াল কনফারেন্স উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় বাণিজ্যসচিব বলেন, আগামী দুই দিনের মধ্যে ভোজ্যতেলের দাম নিয়ে সুখবর আসতে পারে। আশা করি, ভোজ্যতেলের দাম কমবে। এ নিয়ে হিসাবনিকাশ করা হচ্ছে। ভোজ্যতেল পরিশোধন কারখানা এবং বিপণন সংস্থাগুলোর সঙ্গে আলোচনা করে দাম নির্ধারণ করা হবে।

আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কমে গেছে জানিয়ে তপন কান্তি ঘোষ বলেন, এ তেলটা আমাদের আসে প্যারাগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে। সেখান থেকে তেল আসতে কমপক্ষে ৪৫ থেকে ৬০ দিন লেগে যায়। এখানে যে সময়ের গ্যাপ রয়েছে তাই চাইলেও দেশের বাজারে তাৎক্ষণিক দাম কমানো যায় না। এই সময়ের গ্যাপটা চিন্তা করতে হয়। তবে সুখবর হলো ইন্দোনেশিয়া থেকে এখন কিছু তেল আসে, সেখান থেকেও আসতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে। আন্তর্জাতিক বাজারে দাম কমেছে আবার ডলারের দামও বেড়েছে সেটাও মাথায় রাখতে হবে। এই দুটি বিষয় সমন্বয় করে দাম নির্ধারণ করা হবে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্য ধরে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের (বিটিটিসি) হিসাব বলছে, গত বুধবার আর্জেন্টিনায় প্রতি টন অপরিশোধিত সয়াবিন তেলের দাম ছিল ১ হাজার ৪৬৪ ডলার, যা ১ মাস আগে ১ হাজার ৯৭০ ডলার ছিল। তার মানে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন তেলের দাম এক মাসের ব্যবধানে প্রায় ২৬ শতাংশ কমেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সয়াবিন তেল,সুসংবাদ,দাম,কমতে পারে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close