reporterঅনলাইন ডেস্ক
  ২১ জুন, ২০২২

আমাদের ওপর নির্ভর করলে ইলেকশন সুন্দর হবে না : সিইসি

ফাইল ছবি

রাজনৈতিক দলগুলোর উদ্দেশ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমাদের ওপর ‘ডিপেন্ড’ করলে ইলেকশন সুন্দর হবে না। আমরা চার-পাঁচজন ইলেকশন সুন্দর করতে পারি না।

মঙ্গলবার (২১ জুন) ইভিএম নিয়ে রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সিইসি এ কথা বলেন।

সিইসি বলেন, ‘আমাদের ওপর যদি আপনারা ডিপেন্ড করেন, তাহলে কিন্তু ইলেকশনটা সুন্দর হবে না। আপনাদের দায়িত্ব আরও অনেক বেশি। আপনারা ফিল্ডে থাকেন, আমি কয়টা সেন্টারে যাব সিইসি হয়ে? আমরা পুলিশকে ডেপ্লয় করার চেষ্টা করব, বিজিবি ডেপ্লয় করার চেষ্টা করব। এই কাজগুলো করার চেষ্টা করব।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন নিয়ে এখনও আপনাদের দ্বিধাদ্বন্দ্ব আছে। রিসেন্টলি যে নির্বাচনগুলো হয়েছে, আমরা কিন্তু কোনো সেন্টার থেকে কোনো এলিগেশন পাইনি যে, এটার (ইভিএম) অপব্যবহার হয়েছে। আপনারা টিভিতে দেখেছেন যে, দুয়েকজনের আঙ্গুলের ছাপ মিলছিল না। ওই ব্যক্তি বাসায় গিয়ে ধুয়ে আসার পরে আবার যখন আঙুলের ছাপ দিলেন, তখন কিন্তু আইডেন্টিফাই হয়েছে। যন্ত্রের কিছু কিছু সমস্যা হতে পারে। ব্যালটে যেমন একজনের জায়গায় ১০০টা (ভোট) দেওয়া হতে পারে, এখানে একটা জিনিস আঙ্গুলের ছাপ নাও মিলতে পারে। কিন্তু আমার ভোট আপনি, আর আপনার ভোট আমি দিয়ে দেব, এটা একেবারেই অসম্ভব।

ইভিএম ও ব্যালটের প্রসঙ্গে সিইসি বলেন, ব্যালটে আমার নিজেরও অভিজ্ঞতা আছে কিভাবে ভোটকেন্দ্র দখল করে এক ঘণ্টায় দুই-তিনশ সিল মেরে ভরাট করেছে। আপনারা পাশে থেকেও তো ওটা বন্ধ করতে পারেননি। সেদিক থেকে ইভিএমে যদি কোনো দোষ-ত্রুটি থেকে থাকে, আমি ইভিএম বিশেষজ্ঞ নয়, তারপরও আমি এ পর্যন্ত যতটুকু ইভিএম দেখেছি, ইতিবাচক দিকগুলো অনেক বেশি।

সিইসি বলেন, ইভিএমের ওপর যেহেতু আপনাদের পুরোপুরি আস্থা আসছে না। আমরা আজকের আলোচনাটা আয়োজন করেছিলাম ব্যাপক কনসাল্টেশনের জন্য। আজকে ১৩টি দলকে ডেকেছি। ১৩টি দল বোধ হয় আসেনি, ৯-১০টি এসেছিল। আমরা জানি, ইভিএম নিয়ে আপনাদের দ্বিধা-দ্বন্দ্ব আছে। আমরা কিন্তু আপনাদের মতামত শুনছি। আপনাদের মতামতকে মূল্য দিচ্ছি। এরপর আরও ১৩টি দল আসবে। উনাদের সাথেও আমরা এভাবে মতবিনিময় করব। আমরা এখনও কোনো সিদ্ধান্ত নিইনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমি ব্যক্তিগতভাবে শতভাগ বিশ্বাস করি না। শতভাগ আস্থা কখনো হয় না। আপনি ভোটে হেরে বলবেন, উনি চোরামি করেছেন। আর উনি বলবেন, আমি খুব সৎ। কারণ এই দ্বন্দ্ব থেকে যাবেই। ১০০ পারসেন্ট আমি সৎ থাকব, আমার চারপাশে যারা আছে, যাদের ওপর আমার পুরোপুরি নিয়ন্ত্রণ নেই, আপনারা রাজনৈতিক দল, সরকার, সরকারি দল। তারাসহ সবাই কী আপনারা শতভাগ সৎ থাকবেন? প্রশ্ন রাখেন সিইসি।

এর আগে বিকাল ৩টায় মতবিনিয় সভাটি শুরু হয়। দ্বিতীয় দফায় ১৩ দলকে আমন্ত্রণ জানালেও বিএনপিসহ পাঁচটি রাজনৈতিক দল ইসির আমন্ত্রণে সাড়া দেয়নি। বাকি আটটি দল নিয়ে সভা করে কমিশন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close