reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মে, ২০২২

ক্ষমতাসীনরা চায়, পুলিশ তাদের কথামতো চলবে : সাবেক আইজিপি

ছবি : সংগৃহীত

ক্ষমতাসীন রাজনৈতিক দল, আমলা এবং সংসদ সদস্যদের নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন সাবেক মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

তিনি বলেছেন, বাংলাদেশের প্রেক্ষাপটে রাজনৈতিক শক্তি ও আমলাতন্ত্র কখনও পুলিশের পরিবর্তন চায় না। ক্ষমতাসীন রাজনৈতিক দল চায়, তারা যা বলবে, পুলিশ তা–ই করবে। সংসদ সদস্যরা চান, তারা যা বলবেন, ওসি সেটাই করবেন। এসব চ্যালেঞ্জ মোকাবিলা করে কাজ করা খুবই কঠিন।

শনিবার (২৮ মে) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে নিজের লেখা ‘পুলিশ জীবনের স্মৃতি : স্বৈরাচার পতন থেকে জঙ্গি দমন’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

সাবেক আইজিপি বলেন, ‘আমি রাজনৈতিক অপশক্তির কাছে মাথা নত করিনি। চেয়ার ধরে চাকরি করিনি। বদলি হয়েছে, চলে গিয়েছি।’

তিনি বলেন, ‘বিচারব্যবস্থার একটি অংশ পুলিশ। একটি সিস্টেম বা পদ্ধতি চালু করা উচিত, যাতে পুলিশ নিরপেক্ষভাবে কাজ করতে পারে। তা না হলে ক্রিমিনাল জাস্টিস সিস্টেম (ফৌজদারি বিচারব্যবস্থা) কখনও কার্যকর হবে না।’

তিনি আরও বলেন, ‘সবাই পুলিশের সেবা চায়, কিন্তু কেউ পুলিশকে পছন্দ করে না। পুলিশকে ভয় পায়, কিন্তু পুলিশকে ভালো জানে না। আমি বইয়ে লিখেছি, বাতাসের মধ্যে বসবাস করি বলে অক্সিজেনের অভাব অনুভব করি না। তেমনি সমাজে পুলিশ আছে বলে এর প্রয়োজনীয়তা অনুভব করি না।’

২০১৪ সালে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর একেএম শহীদুল হককে ওই বছরের ৩১ ডিসেম্বর আইজিপির দায়িত্ব দেয়। আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদে ২০১৮ সালের ৩১ জানুয়ারি অবসরে যান শহীদুল।

অবসরে যাওয়ার চার বছর পর আজ (শনিবার) তিনি এই মন্তব্য করলেন।

এদিন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এ সময় আরও বক্তৃতা দেন কথাসাহিত্যিক ও সাহিত্য সমালোচক সৈয়দ মনজুরুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, সাবেক পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ নুরুল হুদাসহ আরও অনেকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাবেক আইজিপি,পুলিশ,রাজনৈতিক দল,আমলাতন্ত্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close