reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০২২

আ.লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী

ছবি : ফাইল ফটো

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলমকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছে। মঙ্গলবার (২৪ মে) প্রতিমন্ত্রী নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য করেছেন। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া আমাকে ফোনে বিষয়টি নিশ্চিত করেছেন। এই কমিটিতে আওয়ামী লীগের সব সিনিয়র নেতারা সদস্য হিসেবে রয়েছেন। আজ আমাকে অন্তর্ভুক্ত করা হলো। এজন্য আমি সবার কাছে দোয়া ও ভালোবাসা চাই।,

ড. শামসুল আলম পরিকল্পনা প্রতিমন্ত্রী হওয়ার আগে পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) হিসেবে দীর্ঘ ১২ বছর দায়িত্ব পালন করেছেন।

জুন ২০২১ এ সাধারণ অর্থনীতি বিভাগে সদস্য পদে পঞ্চমবারের মত মেয়াদ শেষ হলে গত বছরের ১৮ জুলাই ড. আলম পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

ড. শামসুল আলম ১৯৫১ সালে চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে স্নাতকোত্তর শেষ করেন। পরের বছর একই বিশ্ববিদ্যালয়ে যোগ দিয়ে ২০১৫ পর্যন্ত শিক্ষকতায় নিযুক্ত ছিলেন। সেখানে কর্মরত অবস্থাতেই ১৯৮৩ সালে ব্যাংককের থাম্মাসাট বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৯১ সালে ইংল্যান্ডের নিউ ক্যাসেল আপন টাইন ইউনিভার্সিটি থেকে অর্থনীতি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

এ ছাড়াও জার্মানির হামবোল্ট বিশ্ববিদ্যালয়, বেলজিয়ামের ঘেন্ট বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডের ভাগিনিঙ্গেন বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট ইকোনমিকস স্কুলে ভিজিটিং প্রফেসর হিসেবে স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষকতা করেন ড. শামসুল আলম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টি হিসেবে কৃষি অর্থনীতিতে স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষকতাতেও যুক্ত ছিলেন তিনি।

শামসুল আলম জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থায় ২০০২ সালের মার্চ থেকে ২০০৫ সালের ডিসেম্বর মাস পর্যন্ত পূর্ণকালীন চাকরিও করেছেন। ইউএনডিপি বাংলাদেশে ১৪ মাস সিনিয়র স্কেলে পূর্ণকালীন জাতীয় কনসালটেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি জাতীয় দৈনিকসমূহে উপ-সম্পাদকীয় পৃষ্ঠায় তিন দশকের অধিক সময় ধরে আর্থ-সামাজিক, রাজনৈতিক বিষয়ে বিশ্লেষণধর্মী অসংখ্য কলাম লিখেছেন। এছাড়া গবেষণা গ্রন্থ, পাঠ্যপুস্তকসহ অর্থনীতি বিষয়ক তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ১২টি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আওয়ামীলীগ,পরিকল্পনা প্রতিমন্ত্রী,উপদেষ্টা পরিষদের সদস্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close