অনলাইন ডেস্ক

  ২৪ মে, ২০২২

ফজলি আমের স্বত্ত্ব রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ দুই জেলারই

প্রতীকী ছবি।

ফজলি আমের স্বত্ত্ব নিয়ে রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের লড়াইয়ের অবসান হলো। ফজলি আমের জিআই সনদ (ভৌগলিক নির্দেশক পণ্যের স্বীকৃতি) পেয়েছে দুই জেলা। মঙ্গলবার (২৪ মে) শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরে শুনানি শেষে এই সিদ্ধান্ত এসেছে।

পরে বিষয়টি নিশ্চিত করেছেন শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনেন্দ্র নাথ সরকার।

তিনি জানান, বেলা ১১টায় পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরে এ ব্যাপারে শুনানি শুরু হয়। শেষ হয় দুপুর ১টার দিকে। শুনানিতে উপস্থিত ছিলেন রাজশাহী এবং চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা। শুনানি গ্রহণ করেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনেন্দ্র নাথ সরকার।

আগামী রবিবার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হবে উল্লেখ করে অতিরিক্ত সচিব জনেন্দ্র নাথ বলেন, এই রায়ে কোনো পক্ষের আপত্তি থাকলে পরবর্তী দুই মাসের মধ্যে আদালতের শরণাপন্ন হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। কেউ আদালতের আশ্রয় না নিলে আগামী দুই মাস পর জিআই পণ্য ফজলি আমের নতুন জিওগ্রাফিক্যাল ইনডিকেশন বা ভৌগোলিক নির্দেশক (জিআই) গেজেটে প্রকাশিত হবে।

গেজেট এবং আন্তর্জাতিক জার্নালে বিষয়টি প্রকাশ করে ডিজাইন ও ট্রেডমার্কস বিভাগ। নিয়ম অনুযায়ী, জার্নালে প্রকাশের দুই মাসের মধ্যে কেউ আপত্তি না করলে সেই পণ্যের জিআই সনদ পেতে আর কোনো বাধা থাকে না।

অতিরিক্ত সচিব জনেন্দ্র নাথ সরকার বলেন, ২০১৭ সালে ফজলি আমের জিআই নিয়ে একটি আবেদন হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার শুনানি হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফজলি আম,রাজশাহী,চাপাইনবানগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close