অনলাইন ডেস্ক

  ২৪ মে, ২০২২

নজরুল বাঙালি সংস্কৃতির স্বাতন্ত্র রূপকার 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ছিলেন বাঙালির জাতীয় জাগরণের তূর্যবাদক ও বাঙালি সংস্কৃতির স্বাতন্ত্র রূপকার। বুধবার (২৫ মে) জাতীয় কবির ১২৩তম জন্মবার্ষিকী ও ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উপলক্ষ্যে মঙ্গলবার (২৪ মে) এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ কথা বলেছেন।

ক্ষণজন্মা এ কবিকে পরম শ্রদ্ধায় স্মরণ করেন রাষ্ট্রপতি। বরেণ্য কবির জন্মজয়ন্তী উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন নিঃসন্দেহে প্রশংসনীয় উদ্যোগ বলে তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রপতি বলেন, সাম্য, মানবতা, প্রেম ও প্রকৃতির কবি কাজী নজরুল ইসলাম। বাংলা সাহিত্য ও সংস্কৃতির এক অন্যতম পুরোধা। তার বর্ণাঢ্য কর্মজীবন ও সৃজনশীল কর্ম জাতির অন্তহীন অনুপ্রেরণার উৎস। কবির ক্ষুরধার অগ্নিঝরা লেখনি শোষিত-নির্যাতিত ও বঞ্চিতদের অধিকার আদায়ে সোচ্চার করে, শিক্ষা দেয় অন্যায়ের প্রতিবাদ করতে।

কাজী নজরুল অসাম্প্রদায়িক মানবতাবাদী কবি ছিলেন বলেও উল্লেখ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। তিনি বলেন, নজরুল শুধু নিজের ধর্ম, সমাজ-সম্প্রদায়, দেশ ও কালের গণ্ডির মধ্যে আবদ্ধ থাকেননি, ধর্ম-বর্ণের ঊর্ধ্বে ওঠে মানবতার জয়গান গেয়েছেন। নারীর অধিকারকে করেছেন সমুন্নত। তার সৃষ্টি সর্বজনের, সর্বকালের। সূত্র : বাসস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় কবি,কাজী নজরুল ইসলাম,রাষ্ট্রপতি,বাংলাদেশ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close