reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০২২

বিদেশ ভ্রমণের অনুমতি পেলেন ব্যাংকাররা

ছবি : প্রতিদিনের সংবাদ

ব্যাংকারদের সব ধরনের বিদেশ ভ্রমণ সীমিত করার একদিন পরই শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকাররা তাদের নিজ খরচে ব্যক্তিগত বিশেষ প্রয়োজনে বিদেশ ভ্রমণে যেতে পারবেন।

সোমবার (২৩ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আলি আকবর ফরাজী স্বাক্ষরিত সার্কুলারে জানানো হয়, বাংলাদেশের সব তফসিলি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা হজ পালনে বা জরুরি চিকিৎসার জন্য নিজ খরচে দেশের বাইরে যেতে পারবেন।

এতে বলা হয়, ‘২২ মে ২০২২ সার্কুলার লেটারের মাধ্যমে বহিঃবাংলাদেশ ভ্রমণে কিছু ক্ষেত্রে বিধিনিষেধ আরোপকালে ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণের ওপরও বিধিনিষেধ আরোপ করা হয়। বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণ অত্যাবশ্যক হয় বিধায় নিজস্ব অর্থায়নে ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।’

কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের নতুন সার্কুলারে বলা হয়, ২০২২ সালের পবিত্র হজ পালন এবং জরুরি চিকিৎসার জন্য বিদেশ গমন; ব্যাংকে কর্মরত বিদেশি নাগরিকের নিজ দেশে গমন ও বিদেশি ব্যাংকের বাংলাদেশ শাখায় কর্মরত কর্মকর্তারা প্রধান কার্যালয়ে যেতে পারবেন। এ ছাড়া বিদেশি আয়োজক সংস্থার অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণ করতে পারবেন।

রবিবার সব ধরনের বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার পর কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে সমালোচনা ও ক্ষোভের পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা শিথিল করা হলো।

এর আগে রবিবার ব্যাংকারদের অনির্দিষ্টকালের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় বলা হয় ব্যাংকের কর্মীদের বিদেশ ভ্রমণ, প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ পুনরাদেশ না দেওয়া পর্যন্ত কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

মূলত রিজার্ভের ওপর চাপ কমাতে ও ডলার সংকট নিরসন করতে কেন্দ্রীয় ব্যাংক এ ধরনের সিদ্ধান্ত নিয়েছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিদেশ ভ্রমণ,অনুমতি,ব্যাংকার,বাংলাদেশ ব্যাংক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close