reporterঅনলাইন ডেস্ক
  ১৩ মে, ২০২২

সরকারি প্রাথমিকে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২ জুন

ছবি : সংগৃহীত।

শিশুদের মধ্যে গণতন্ত্র চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করতে বিগত এক যুগ থেকে সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে অনুষ্ঠিত হচ্ছে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন। এরই ধারাবাহিকতায় চলতি বছরও স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন আয়োজন করার জন্য কর্মপরিকল্পনা চূড়ান্ত করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। পরিকল্পনা অনুযায়ী আগামী ২ জুন প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্টুডেন্টস কাউন্সিলের ভোটগ্রহণ ও ফলাফল অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মপরিকল্পনা অনুযায়ী, আগামী ১৪-১৬ মে সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা কর্তৃক প্রধান শিক্ষক ও এসএসসি’র সভাপতিগণকে সংশ্লিষ্ট বিষয়ে অবহিত করবেন। ১৭-২১ মে বিদ্যালয় পর্যায়ে এসএমসি, শিক্ষক, অভিভাবক ও ছাত্র-ছাত্রী সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হবে। ২২ মে নিয়োগ করা হবে নির্বাচন কমিশনার। ২৩ মে ভোটার তালিকা প্রকাশ ও নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

২৪ মে মনোয়নয় আহ্বান, ২৮ মে মনোনয় জমা, ২৯ মে মনোনয়ন বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ৩০ মে মনোয়নয় প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ২ জুন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্র জানায়, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করার পাশাপাশি অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, বিদ্যালয়ে শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকমণ্ডলীকে সহায়তা করা, শতভাগ ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা, শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা এবং বিদ্যালয়ের পরিবেশন উন্নয়ন কর্মকাণ্ড শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ২০১০ সালে সর্বপ্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছর সারাদেশের ১৯টি জেলার ২০টি উপজেলার ১০০টি প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠন করা হয়।

এই স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রম স্থানীয় জনসাধারণ, ছাত্রছাত্রী এবং শিক্ষকদের মাঝে বিপুল আগ্রহ ও উৎসাহ উদ্দীপনার সৃষ্ট করে।

স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রম ২০১০ সালের সাফল্যের ধারাবাহিকতায় ২০১১ সালে পরবর্তী বছরের ১০০টি বিদ্যালয়সহ সকল মডেল বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল গঠনের নির্দেশনা প্রদান করা হলে সারাদেশে ৭৪১টি বিদ্যালয়ে সরাসরি নির্বাচনের মাধ্যমে স্টুডেন্টস কাউন্সিল গঠিত হয়। এরপর ২০১২ সালে সারাদেশের সর্বমোট ১৩ হাজার ৫৮৩টি বিদ্যালয়ে স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়।

২০১৩ সালে স্টুডেন্টস কাউন্সিলের কার্যক্রমকে বিস্তৃত করতে সারাদেশের সকল জেলা-উপজেলায় সকল প্রাথমিক বিদ্যালয়ে কাউন্সিল গঠনের সিদ্ধান্ত হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রাথমিক,স্টুডেন্টস,কাউন্সিল,নির্বাচন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close