রায়হান তন্ময়

  ১৪ জানুয়ারি, ২০২২

পৌষের বিদায়ক্ষণে পুরাণ ঢাকায় সাকরাইন উৎসব

পৌষের বিদায়ক্ষণে পুরাণ ঢাকায় পালিত হচ্ছে সাকরাইন উৎসব। বারো মাসে তেরো পার্বনের দেশে পৌষ মাসের শেষ দিনটিকে ঘিরে পুরাণ ঢাকার আকাশে উড়ছে ঘুড়ি। বেলা বাড়ার সাথে সাথে বেড়েছে ঘুড়ির সংখ্যাও। ঐতিহ্যবাহী এ উৎসবকে ঘিরে শুক্রবার সকাল থেকেই আকাশে ঘুড়ি উড়াতে থাকে স্থানীয়রা।

সরেজমিনে দেখা যায়, সূর্যের আলো যখন মেলে উঠে, তখনি আকাশে উড়তে শুরু করে ঘুড়ি। বাসা-বাড়ির ছাদে কিশোর-কিশোরীদের ঢল আর হৈ-হুল্লোড়। আকাশে দেখা দিতে থাকে চোখদার, পানদার, বলদার, দাবাদার, লেজওয়ালা, পতঙ্গ ইত্যাদি নামের ঘুড়ির আগমন। শুরু হয় নিজের ঘুড়িকে সর্বোচ উপরে উঠার প্রতিযোগিতা এবং ঘুড়ি কাটাকাটির লড়াই।

আরও দেখা যায়, পুরান ঢাকার বাংলা বাজারসহ বেশকিছু এলাকার কয়েকটি বাসার ছাদে ইতোমধ্যেই বাজানো হচ্ছে সাউন্ড সিস্টেম। সন্ধ্যার পর থেকে ঘরে ঘরে হবে পিঠাপুলির উৎসব। সন্ধ্যা পার হলেই চলবে সাউন্ড সিস্টেম আর নাচ-গান।

স্থানীয় তরুণ হিমেল প্রতিদিনের সংবাদকে জানান, আজ সকাল থেকেই ঘুড়ি উড়ানো শুরু হয়েছে তবে দুপুরের পর থেকে এ সংখ্যা বাড়ছে। আর সন্ধ্যার পর অধিকাংশ বাসার ছাদেই গান বাজানো হবে আর পিঠার আয়োজন ত থাকছেই।

প্রসঙ্গত, পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠান আয়োজন করে থাকে। তার মধ্যে পিঠা খাওয়া, ঘুড়ি উড়ানো অন্যতম। আগে এ উৎসবটি সনাতন ধর্মাবলম্বীদের মাঝে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে পুরান ঢাকায় সাড়ম্বরে পালিত হয়। উৎসবে অংশ নেন সব ধর্মের সব বয়সী মানুষ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পৌষের বিদায়,পুরাণ ঢাকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close