reporterঅনলাইন ডেস্ক
  ২১ নভেম্বর, ২০২১

হিজড়ারা পাবেন করোনার টিকা

তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী হিজড়াদের করোনার টিকার দেওয়া হবে। এদের কারোরই জাতীয় পরিচয় পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন সার্টিফিকেট না থাকায় নিয়ম অনুযায়ী অনলাইনে নিবন্ধিত হয়ে টিকা নেয়ার সুযোগ তাদের নেই। তাই বিশেষ ব্যবস্থায় তাদের টিকা দেয়ার উদ্যোগ নিয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ।

সোমবার (২২ নভেম্বর) দুপুর ১টা থেকে ৫টা পর্যন্ত চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ে ৫০০ হিজড়া সদস্যকে এ টিকা দেওয়া হবে।

চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান জানান, মানবিক বিবেচনাবোধ থেকে তৃতীয় লিঙ্গের এ জনগোষ্ঠীকে করোনার টিকা কর্মসূচির আওতার আনার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ।

তিনি জানান, হিজড়া সপ্রদায়ের কারোরই এনআইডি বা জন্ম নিবন্ধন সার্টিফিকেট নেই। ফলে নিয়ম অনুযায়ী অনলাইনে নিবন্ধিত হয়ে টিকা নেয়ার সুযোগ তাদের নেই। কিন্তু একটি শ্রেণীকে টিকার বাইরে রেখে করোনা নিয়ন্ত্রণ দুরূহ। এছাড়া বিষয়টি মানবিকও। সবকিছু বিবেচনা করে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের উদ্যোগে তাদেরকে ভিন্নভাবে টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।

ডেপুটি সিভিল সার্জন জানান, গত ১৮ নভেম্বর “বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি’ নামে একটি সংগঠন স্বাস্থ্য বিভাগের সাথে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের একটি মত বিনিময় সভার আয়োজন করে। সেখানে তাদের পক্ষে দলনেতা ফাল্গুনি হিজড়া তাদের শ্রেণীকে টিকার আওতায় আনার প্রস্তাব করেন। তাদের এ প্রস্তাবনাকে কিভাবে বাস্তবায়ন করা যায় সে সম্পর্কে সভায় একটি পন্থা উত্থাপন করি। এর আলোকে এ জনগোষ্ঠীকে টিকা দেয়া সম্ভব বিবেচনায় এনে মানবিক এ সিদ্ধান্ত গ্রহণ করেন মহাপরিচালক।

তাদের এ টিকা কর্মসূচিতে সমন্বয়কের দায়িত্বে থাকবেন চট্টগ্রামের ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খান, সিভিল সার্জন অফিসের এমও ডা. কাজী ফাহিমা আফরীন ও ডা. মোছাম্মৎ ফয়জুন্নেছা এবং জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া।

সূত্র : বাসস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হিজড়া,করোনার টিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close