reporterঅনলাইন ডেস্ক
  ২১ অক্টোবর, ২০২১

​​​​​​সাম্প্রদায়িকতার জন্য দায়ী রাজনৈতিক পৃষ্ঠপোষকতা : টিআইবি

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। ছবি : বিবিসি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, দেশের সাম্প্রদায়িক গোষ্ঠী বিভিন্ন সময় রাজনৈতিক পৃষ্ঠপোষকতা পেয়েছে। আর আগের সহিংস ঘটনাগুলোর বিচার হয়নি। ন্যায়বিচার হলে এসব ঘটনার পুনরাবৃত্তি হতো না।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে ‘সরকারি সেবায় প্রান্তিক জনগোষ্ঠীর অভিগম্যতা : জবাবদিহি ব্যবস্থার বিশ্লেষণ’ শীর্ষক গবেষণার উপাত্ত তুলে ধরা হয়।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা ঘটলেও এসবের বিচারে রাজনৈতিক শক্তির অনীহা দেখা গেছে। তাদের সঙ্গে এসব গোষ্ঠীর আঁতাত পরিস্থিতিকে আরো জটিল করে তুলেছে। রাষ্ট্রধর্ম করাসহ এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যেসব আমাদের মুক্তিযুদ্ধের মৌল চেতনা এবং আমাদের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

সাম্প্রদায়িকতা সংঘাতের উসকানিদাতাদের দলীয় মনোনয়ন দেওয়ার বিষয়ে এক প্রশ্নের উত্তরে ইফতেখারুজ্জামান বলেন, এটা চরম উদ্বেগের বিষয়। যাদের হাতে পরিবর্তনের হাতিয়ার, তারা বরং এসব গোষ্ঠীর কাছে থেকে সুবিধা নিচ্ছেন। এ কারণে কাঙ্ক্ষিত পরিবর্তন আর হচ্ছে না।

অনুষ্ঠানে মূল গবেষণা প্রতিবেদন তুলে ধরেন টিআইবির গবেষক মোস্তফা কামাল। সংবাদ সম্মেলনটি সঞ্চালনা করেন দুর্নীতিবিরোধী সংস্থাটির পরিচালক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন) শেখ মনজুর-ই-আলম।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
টিআইবি,ইফতেখারুজ্জামান,ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close