reporterঅনলাইন ডেস্ক
  ১০ অক্টোবর, ২০২১

খালেদা জিয়ার স্থায়ী জামিন সরকারের হাতে নেই : আইনমন্ত্রী

বিএনপির পক্ষ থেকে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার স্থায়ী জামিনের দাবি জানানো হলেও সেটি সরকারের হাতে নেই বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, এটা আদালতের বিষয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তার একটি মামলা পেন্ডিং রয়েছে। অপর একটি মামলা হাইকোর্টে চলমান অবস্থায় রয়েছে। এই অবস্থায় তাকে স্থায়ী মুক্তি দেওয়ার কোনো সুযোগ নেই। মামলার রায়ে নির্দেষ প্রমাণিত হলে তিনি স্থায়ী মুক্তি পাবেন। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত মানবিক হওয়ার কারণে ফৌজদারি মামলায় সাজাপ্রাপ্ত হওয়া সত্ত্বেও খালেদা জিয়াকে শর্ত সাপেক্ষে জামিনে মুক্তি দিয়েছেন। এ জন্য বিএনপির উচিৎ প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা।

রবিবার (১০ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে মিট দ্যা প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। ডিআরইউ সভাপতি মোরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিআরইউ সাধারণ সস্পাদক মসিউর রহমান খান।

নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়নের প্রয়োজন আছে উল্লেখ করে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, করোনা পরিস্থিতির কারণে আসন্ন নির্বাচনে আগে আইন প্রণয়নের সুযোগ নেই। তাই রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির মাধ্যমেই এবারো নির্বাচন কমিশন গঠন করা হবে। 

অনুষ্ঠানে নির্বাচন কমিশন প্রশ্নে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি আইনের সমতুল্য না হলেও কাছাকাছি বলে উল্লেখ করেন আইন মন্ত্রী। তিনি বলেন, যেহেতু রাষ্ট্রপতি সকলের মতামতের ভিত্তিতে এটি করেছেন, সেহেতু এটি আইনের মতোই। তবে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে আইন করার প্রয়োজনীয়তা আছে। কিন্তু কোভিডের কারণে সংসদ অধিবেশন স্বল্প সময়ের জন্য বসছে। অথচ আগামী ফেব্রুয়ারিতে বর্তমান কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তাই এ সময়ের মধ্যে আইন করা সম্ভব নয়। সার্চ কমিটির মাধ্যমেই আগামী নির্বাচন কমিশন গঠন করা হবে।

বহুল আলোচিত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পূনর্বহালের দাবি প্রসঙ্গে জানতে চাইলে আইন মন্ত্রী বলেন, এ নিয়ে বিতর্কের সুযোগ নেই। এটি একটি মিমাংশিত বিষয়। এবিষয়ে সুপ্রীম কোর্টের রায় রয়েছে। সুপ্রীম কোর্টের রায় যখন মানা হয়, তখন একজন নাগরিক হিসেবে আমি নিজেকে গর্বিত মনে করি।

নির্বাচন নিয়ে বিএনপির বক্তব্যের প্রতিক্রিয়ায় মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের অধীনে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অতীতেও হয়েছে, আগামীতেও হবে।

 

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইনমন্ত্রী,খালেদা জিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close