reporterঅনলাইন ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর, ২০২১

বন্ধ হলো অবৈধ ৫৯ আইপিটিভি

প্রতীকী ছবি

দেশে অবৈধ ৫৯টি আইপিটিভি বন্ধের কথা জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

বিটিআরসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে অনিবন্ধিত ও অবৈধ ইন্টারনেট প্রটোকল বা আইপিটিভির ৫৯টি চ্যানেল বন্ধ করে দেয়া হয়েছে। আইপিটিভি সেবাসংক্রান্ত বিভিন্ন বিষয় স্পষ্ট করতে সংবাদ বিজ্ঞপ্তি গণমাধ্যমে পাঠানো হয় বলে উল্লেখ করা হয়।

বিটিআরসি জানায়, সাম্প্রতিক সময়ে লক্ষ করা যাচ্ছে যে, কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন ক্রয়/ ফেসবুক/ ইউটিউব চ্যানেলের মাধ্যমে জনগণকে আইপিটিভি প্রদর্শন করছে। যার কোনো বৈধ অনুমোদন নেই। অনুমোদন ছাড়া সম্প্রচার অনৈতিক ও টেলিযোগাযোগ আইনের ব্যত্যয়।

বিজ্ঞপ্তি বলা হয়, টেলিভিশনে প্রচারিত আধেয় বা কনটেন্ট ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রচার করার প্রক্রিয়া হলো আইপিটিভি। বিটিআরসি কেবল লাইসেন্সধারী আইএসপি (ইন্টারনেট সেবাদাতা) প্রতিষ্ঠানকে আইপিভিত্তিক ডেটা সার্ভিসের (যেমন স্ট্রিমিং সেবা, আইপিটিভি, ভিডিও অন ডিমান্ড) অনুমোদন দিয়ে থাকে।

এতে আরও বলা হয়, বিটিআরসির আইপিটিভি সেবার অনুমোদন পেয়েই আইএসপি অপারেটররা ইন্টারনেটের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় অনুমোদিত স্যাটেলাইট টিভি চ্যানেলের সম্প্রচার শুধু তাদের গ্রাহকদেরই প্রদর্শন করতে পারবেন। তবে প্রতিটি চ্যানেল বা অনুষ্ঠান বা আধেয় প্রচারে প্রয়োজনীয় চুক্তি/ অনুমোদন/ ছাড়পত্র সংশ্লিষ্ট প্রদানকারী প্রতিষ্ঠান থেকে গ্রহণ করতে হবে।

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইপিটিভি,বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close