reporterঅনলাইন ডেস্ক
  ১১ সেপ্টেম্বর, ২০২১

ঢাকায় পৌঁছেছে সিনোফার্মার ৫৪ লাখ টিকা

ছবি : সংগৃহীত

চীনের সঙ্গে করা চুক্তির ৫৪ লাখ এক হাজার ৩০০ ডোজ সিনোফার্মের টিকা ঢাকায় এসে পৌঁছেছে। শুক্রবার দিবাগত রাত পৌনে ১টার দিকে বাংলাদেশ এয়ারলাইন্সের বিশেষ ফ্লাইটে টিকাগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ডা. ছামসুল হক টিকাগুলো গ্রহণ করেছেন বলে নিশ্চিত করেছেন বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডিউটি অফিসার ইন্সপেক্টর জহিরুল ইসলাম।

তিনি জানান, রাত ১২টা ৫০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টার্ড ফ্লাইট বিজি-৫০৬৫ টিকাগুলো নিয়ে বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে শুক্রবার রাত ৮টার দিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান চুক্তির ৫৪ লাখ টিকা দেশে আসছে বলে জানান।

দেশটি থেকে চুক্তির এ পর্যন্ত এক কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৬৫০ ডোজ এসেছে। পাশাপাশি উপহার ও কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে ৫৫ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ এবং উপহার হিসেবে ২১ লাখ টিকা দিয়েছে চীন।

চলতি বছর ১২ মে প্রথমবারের মতো চীন সরকারের উপহারের ৫ লাখ টিকা দেশে আসে। এরপর ১৯ মে সরকার চীনের সিনোফার্মের তৈরি সার্স-কোভ-টু ভ্যাকসিন সরাসরি ক্রয়ের নীতিগত অনুমোদন দেয়। এরপর কয়েক ধাপে চীন থেকে কেনা এবং উপহারের টিকা আসে। বাংলাদেশ ও চীন যৌথভাবে টিকা উৎপাদনের চুক্তিও করেছে।

৮ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সিনোফার্মের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। এরপর তা ব্যবহারে অনুমোদন দেয় বাংলাদেশও।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,সিনোফার্মা,৫৪ লাখ ডোজ,টিকা,ঢাকা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close