reporterঅনলাইন ডেস্ক
  ১৮ মে, ২০২১

ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত আরও ৩ জন

যশোর ও নড়াইলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা ভারতফেরত তিনজনের নমুনায় করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বি ১.৬১৭.২ শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এটি উদ্বেগজনক ভ্যারিয়েন্ট। এ ভ্যারিয়েন্ট ইতোমধ্যে ৬০টি দেশে ছড়িয়েছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারের স্পাইক প্রোটিনের সিকোয়েন্সিংয়ের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জেনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক জাহিদ জানান, গত ১২ মে যশোর জেনারেল হাসপাতাল থেকে দুইজনের নমুনা ও ১৬ মে নড়াইল থেকে একজনের নমুনা পাঠানো হয়। নমুনা পজেটিভ হওয়ার পর ভারতফেরত যাত্রী হওয়ায় তাদের শরীরে থাকা করোনার ভ্যারিয়েন্ট শনাক্তের জন্য স্পাইক প্রোটিনের সিকোয়েন্স করা হয়। এই প্রক্রিয়ায় আজ তাদের নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট বি ১.৬১৭.২ এর অস্তিত্ব পাওয়া গেছে।

তিনি বলেন, ‘এখন যারা ভারত থেকে আসছেন তারা ভারতীয় যেকোনো ভ্যারিয়েন্ট বহন করতে পারেন। সেজন্য আমরা নমুনা পজেটিভ হলেই ভ্যারিয়েন্ট নিশ্চিত হওয়ার চেষ্টা করছি। এ ধরনের রোগীকে নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়া ঠিক হবে না। এছাড়া দ্রুত আমাদের ভ্যাকসিনের কার্যক্রম শেষ করতে হবে। তাহলে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকবে।’

এদিকে, তিন রোগীর শরীরে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট থাকার বিষয়ে সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন কিছু জানেন না বলে জানান। তিনি বলেন, ‘এ বিষয়ে কোনো তথ্য থাকলে আইইডিসিআর ব্রিফিং করবে। ’

এর আগে, ৮ মে যশোরে আরো দুইজনের শরীরে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল। তখনো জেলার স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এ বিষয়ে ‘কিছুই জানেন না’ বলে গণমাধ্যমকে বলেছিলেন। যদিও ঢাকা থেকে যথাসময়েই তথ্যটি গণমাধ্যমকে জানানো হয়েছিল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারতীয় ভ্যারিয়েন্ট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close