শোকাবহ আগস্ট

‘হারানোর বেদনায় আসে হায়েনাদের ষড়যন্ত্রের গন্ধ’

প্রকাশ | ০৭ আগস্ট ২০২০, ০৮:০৫ | আপডেট: ০৭ আগস্ট ২০২০, ০৮:১৫

নিজস্ব প্রতিবেদক
ছবি : সংগৃহীত

চলছে শোকাবহ আগস্ট। এ মাসেই জাতি হারিয়েছে পরিবারের সদস্যসহ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানেকে। ষড়যন্ত্রের কুশীলবরা শুধু রূপ পরিবর্তন করে, হারায় না। আগস্ট এলেই তাই দুশ্চিন্তায় থাকে জাতি। আগস্ট মানে হারানোর বেদনা, আর এই বেদনায় আসে হায়নাদের ষড়যন্ত্রের গন্ধ। ৭৫-এর ১৫ আগস্ট বিদেশে ছিলেন বলে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহেনা প্রাণে বেঁচে গেছেন।

যে বুলেট ১৫ আগস্ট রাতের অন্ধকারে হানা দিয়েছিল, সেই বুলেট ২১ আগস্ট আরো নির্মম হয়ে হানা দিয়েছিল বঙ্গবন্ধু এভিনিউতে গ্রেনেড হামলার মধ্য দিয়ে। ১৫ আগস্টের প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধু, আর ২১ আগস্টের প্রাইম টার্গেট ছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ষড়যন্ত্রের কুশীলবরা শুধু রূপ পরিবর্তন করে, হারায় না। আগস্ট এলেই জাতি দুশ্চিন্তায় থাকে। আওয়ামী লীগ একটি সম্প্রসারিত পরিবার, দেশ-বিদেশে যেখানেই এ পরিবারের সদস্যরা অবস্থান করুক—প্রত্যেকের সঙ্গে প্রত্যেকেই বিনিসুতার মালার মতো অবিচ্ছেদ্য এক বন্ধনে আবদ্ধ।

জাতির আদর্শের ঠিকানা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আর আস্থার বাতিঘর দেশরত্ন শেখ হাসিনা। যে যেখানেই জীবন-জীবিকার প্রয়োজনে অবস্থান করুক না কেন সবাই হৃদয়ের গভীরে লালন করে লাল সবুজের বাংলাদেশ।

জাতির চেতনার উৎসমূলে ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’, আমাদের স্বপ্নের সোনালি দিগন্তজুড়ে আলো ছড়ায় বঙ্গবন্ধু কন্যার দেখানো সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন।

বাংলাদেশের অনেক সীমাবদ্ধতা স্বত্বেও অসীম সাহসিকতায় মোকাবিলা করছে এ মহামারি। আমরা আমাদের শক্তি ও মনোবল অর্জন করেছি বারবার মৃত্যুর মঞ্চ থেকে ফিরে আসা হিমালয়সম এক সাহসী ও মানবিক নেতৃত্ব থেকে, যার নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দক্ষতা, দূরদর্শিতা এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তগ্রহণ ও বাস্তবায়নের ফলে বিশেষজ্ঞদের সব পূর্বাভাস ভুল প্রমাণ করে সংক্রমণ এখন বাংলাদেশের নিয়ন্ত্রণে।

পিডিএসও/হেলাল