reporterঅনলাইন ডেস্ক
  ১০ এপ্রিল, ২০২০

ভাষাসৈনিক অধ্যাপক সুফিয়া আহমেদ আর নেই

দেশের প্রথম নারী জাতীয় অধ্যাপক ও ভাষা আন্দোলনের অগ্রসেনানী ড. সুফিয়া আহমেদ আর নেই। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বৃহস্পতিবার রাত ৮টা ৫০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি অধ্যাপক সুফিয়া আহমেদের মৃত্যুতে শোক এবং তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

ভাষার অধিকার প্রতিষ্ঠায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পাকিস্তানি শাসকগোষ্ঠীর ১৪৪ ধারা ভেঙে যে মিছিল বের হয়, তার অগ্রসেনানী ছিলেন সুফিয়া আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য আইন জারির প্রতিবাদে মিছিলকারী নারীদের মধ্যেও তিনি ছিলেন অগ্রগণ্য।

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে পড়াশোনা করা সুফিয়া আহমেদ ১৯৬০ সালে লন্ডনের একটি প্রতিষ্ঠান থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬১ সালে নিজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৮৩ সালে এ বিভাগে অধ্যাপক হন তিনি।

দেশের বাইরেও তিনি কয়েকটি প্রতিষ্ঠানে শিক্ষাদান করেছেন। অধ্যাপক সুফিয়া আহমেদ বাংলাদেশ ব্যাংকের বোর্ড অব ডিরেক্টরের সদস্য হিসেবেও কর্মরত ছিলেন।

ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০০২ সালে তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন। এরপর ২০১৫ সালে সুফিয়া কামাল পুরস্কার লাভ করেন তিনি।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভাষাসৈনিক,ভাষা আন্দোলন,সুফিয়া আহমেদ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close