এম এ মাসুদ

  ০৪ জানুয়ারি, ২০২২

জীববৈচিত্র্য রক্ষায় অতিথি পাখি শিকার বন্ধ করতে হবে

নদী-নালা, খাল-বিল আর হাওর-বাওরে ভরা বাংলাদেশ। এগুলোর সৌন্দর্য বাংলার প্রাকৃতিক সৌন্দর্যকে আরও সমৃদ্ধ করেছে। বিভিন্ন নদীতে সাদা বক আর গাঙচিলের ওড়াউড়ি মন জুড়িয়ে দেয় প্রকৃতিপ্রেমীদের। দেশের সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জে রয়েছে বিভিন্ন হাওর আর পাবনা, সিরাজগঞ্জ ও নাটোর অঞ্চলে রয়েছে চলনবিল, নওগাঁর সাপাহারে রয়েছে জবই বিল যা প্রকৃতিকে করে তুলেছে আকর্ষণীয়।

প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধিতে পাখির অবদান অসামান্য। ঋতু-বৈচিত্র্যের দেশ বাংলাদেশ। শীতের আগমন এখন প্রকৃতিতে। শীতকাল এলেই জীবন রক্ষার্থে এবং খাদ্যের সন্ধানে এসব হাওর-বাওড় ও বিলে হাজার হাজার কিলোমিটার দীর্ঘ পথ পাড়ি দিয়ে রাশিয়া, সাইবেরিয়া অঞ্চল বা শীত প্রধান অঞ্চল থেকে ঝাঁকে ঝাঁকে আসে পিয়াং হাঁস, পাতি সরালি, লেঙজা হাঁস, বালি হাঁস, পাতি কূটসহ নানান রঙ-বেরঙের অতিথি পাখি। দিগন্তজোড়া বিল, আর অতিথি পাখি মিলে প্রকৃতি সাজে তার অপরূপ সাজে। অতিথি পাখির মেলা বসে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জলাশয়েও।

অতিথি পাখিদের আগমনে দেশের বিভিন্ন হাওরসহ চলনবিল, নওগাঁর সাপাহারের জবই বিলের পরিবেশ হয়ে ওঠে আরও দৃষ্টিনন্দন। ভোর থেকেই বিলের মধ্যে পাখিদের কোলাহল, কলরব, ডানা মেলে অবাধ বিচরণ, ঝাঁকে ঝাঁকে তাদের ওড়াউড়ি দৃষ্টি কাড়ে সবার। হাওর ও চলনবিল, নওগাঁর সাপাহারের জবই বিল এখন অতিথি পাখির কলতানে মুখরিত। হাতছানি দিয়ে ডাকে প্রকৃতিপ্রেমীদের তাদের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে। সময় সম্পর্কে ধারণা ও দিকভ্রান্তি ঘটে না এসব অতিথি পাখির। তাইতো শীতের শুরুতে আসে এবং গরমের শুরুতে আবার উড়াল দেয় তাদের আবাসভূমির দিকে, যেখান থেকে তারা এসেছিল।

তথ্য বলছে, দেশে পাখির সংখ্যা ৬৫০টি। এরমধ্যে বর্তমানে বিলুপ্ত ৩০টি। বাকি ৬২০টি প্রজাতির মধ্যে ১৪৩টি প্রজাতির পাখি বাংলাদেশে অনিয়মিত এবং নিয়মিত দেখা যায় ৪৭৭ প্রজাতির পাখি। এরমধ্যে ৩০১ প্রজাতির পাখি স্থায়ী ও ১৭৬ প্রজাতির পাখি পরিযায়ী। পরিযায়ী পাখিদের মধ্যে ১৬০ প্রজাতির পাখি আসে শীত মৌসুমে, ৬ প্রজাতির গ্রীষ্মে ও ১০ প্রজাতির পাখি আসে বসন্তে।


জীববৈচিত্র্য ও প্রকৃতির সৌন্দর্য বজায় রাখতে গড়ে তুলতে হবে পাখির নিরাপদ আবাস ও বনাঞ্চল। লাগাতে হবে পাখিদের জন্য বিভিন্ন ফলজ বৃক্ষ


সংখ্যা তথ্যের বিচারে যা হোক না কেন, অতিথি পাখি যে দেশের জীববৈচিত্র্য রক্ষায় বড় ধরনের অবদান রাখছে তা অস্বীকার কোনো সুযোগ নেই। জীববৈচিত্র্য রক্ষা এবং প্রকৃতির সৌন্দর্য বর্ধনে অবদান রাখা অতিথি পাখিদের নিরাপদ রাখা দেশের প্রতিটি মানুষের দায়িত্ব। অথচ শীতের প্রকোপ থেকে বাঁচতে ও খাদ্যের সন্ধানে আসা অতিথি পাখিরা রক্ষা পাচ্ছে না অসাধু শিকারিদের লোভাতুর দৃষ্টি থেকে। রসনার তৃপ্তি মেটাতে কিংবা অর্থের লোভে বিবেক বিবর্জিত হয়ে কখনো বন্দুক দিয়ে কখনো ফাঁদ পেতে আবার কখনো বা বিভিন্ন পাখির ডাক রেকর্ড করে রাতভর বাজিয়ে বিশেষ কৌশল অবলম্বন করে অবাধে শিকার করছে পাখি। প্রাণ বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে হাজার হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে আসলেও প্রাণ সংহার হচ্ছে তাদের অবৈধ শিকারিদের হাতে।

রেহাই মিলছে না শালিক পাখিদেরও। ভাবা যায়! গত রবিবার বিকেলে বাগেরহাটের মোল্লাহাটে দুই শিকারির বাড়ি থেকে ৭ শতাধিক শালিক পাখিকে বন্দি অবস্থা থেকে উদ্ধার করে মোল্লাহাট ও রাজপাট এলাকায় প্রকৃতিতে অবমুক্ত করেছে মোল্লাহাট থানা পুলিশ শিকারকৃত পাখি বিভিন্ন শহর ও গ্রামের হাট-বাজারে বিক্রি হচ্ছে হামেশাই। অথচ বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী অতিথি পাখি শিকার ও বিক্রয় উভয়টিই দণ্ডনীয় অপরাধ। আইন রয়েছে বটে তবে নেই যথাযথ প্রয়োগ। অনেকটাই ‘কাজীর গরু কিতাবে আছে, গোয়ালে নেই’ অবস্থা।

যা হোক, আশার কথা হলো গত ১৪ ডিসেম্বর পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয় দেশের জীববৈচিত্র্য, পাখি ও বন্যপ্রাণী সংরক্ষণ নিশ্চিত করতে এয়ারগান ব্যবহার ও বহন নিষিদ্ধ করে একটি প্রজ্ঞাপন জারি করেছে। আমরা বিশ্বাস করি, নিশ্চয়ই তা পাখি ও বন্যপ্রাণী রক্ষায় কার্যকরী ভূমিকা পালন করবে।

জীববৈচিত্র্য ও প্রকৃতির সৌন্দর্য বজায় রাখতে গড়ে তুলতে হবে পাখির নিরাপদ আবাস ও বনাঞ্চল, লাগাতে হবে পাখিদের জন্য বিভিন্ন ফলজ বৃক্ষ। পাখি যাতে ভয় না পায় সেজন্য বন্ধ করতে ইঞ্জিনচালিত নৌকা। সচেতনতার জন্য প্রচার করতে হবে পাখির গুরুত্ব, বন্য প্রাণী ও পাখি শিকারের শাস্তির বিধান। সরকারি কর্তৃপক্ষের পাশাপাশি সবার সম্মিলিত প্রচেষ্টায় রুখে দিতে হবে অবৈধ শিকারিদের, নিয়ে আসতে হবে তাদের আইনের আওতায়। তবেই হয়তো রক্ষা পাবে অতিথি পাখিসহ স্থানীয় পাখি। রক্ষা হবে জীববৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য। শিশু শিক্ষায় পড়েছিলাম ‘পাখি সব করে রব, রাতি পোহাইলো।’ আগামীর রাতগুলো যেন পাখির কলরবে পোহায়—সেই প্রত্যাশা সবার।

লেখক : গণমাধ্যমকর্মী

[email protected]

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাওর,অতিথি পাখি,প্রকৃতি,মুক্তমত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close