সম্পাদকীয়

  ২০ জানুয়ারি, ২০২১

ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য প্রণোদনা ইতিবাচক

করোনা তান্ডবে দিশাহারা অর্থনীতি। বিশ্বের প্রতিটি দেশের অর্থনীতি আজ বিপর্যয়ের মুখোমুখি। উন্নত দেশগুলোও এই বিপর্যয় সামাল দিতে হিমশিম খাচ্ছে। কবে মেরুদন্ড সোজা করে দাঁড়াবে, তারও কোনো নিশ্চয়তা নেই। করোনা সংক্রমণ থেমে যায়নি। মৃত্যুও অব্যাহত রয়েছে। এর ভেতরেই চলছে ঘুরে দাঁড়ানোর চেষ্টা। ঘুরে যে দাঁড়াতেই হবে। এর কোনো বিকল্পও নেই। বাংলাদেশও সেই প্রক্রিয়ার মধ্য থেকে লড়াই করছে।

সুসংবাদ হলো, তুলনামূলক বিচারে আমরা অনেকের চেয়ে ভালো অবস্থানে আছি। বিশেষত করোনা মোকাবিলা ও অর্থনীতিকে উজ্জীবিত করার ক্ষেত্রে। সেই অর্থনীতিকে আরো উজ্জীবিত করার জন্য ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে ঋণ বিতরণ নিশ্চিত করতে ১০ হাজার কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে সরকার। করোনা মহামারির বিপর্যয় সামাল দিতে সরকার ঘোষিত ১ লাখ ২১ হাজার কোটি টাকার প্রণোদনা বাস্তবায়নের শুরু থেকেই ক্ষুদ্র উদ্যোক্তারা ঋণ পাচ্ছেন না বলে যে অভিযোগ উঠেছে, তা দূর করতে এই বিকল্প উদ্যোগ।

নতুন প্রণোদনা প্যাকেজের জন্য বাংলাদেশ ব্যাংক ১০ হাজার কোটি টাকার একটি ‘ঋণ সহায়তা বিল’ গঠন করবে। কুটির, মাইক্রো ও ক্ষুদ্র শিল্প উদ্যোক্তারা ৪ শতাংশ সুদে সর্বোচ্চ ৫০ লাখ টাকা ঋণ পাবেন। ঋণগ্রহীতারা শুধু জাতীয় পরিচয়পত্র দাখিল করেই ঋণের জন্য আবেদন করতে পারবেন। প্যাকেজটি এরই মধ্যে অর্থমন্ত্রীর অনুমোদন পেয়েছে। তথ্যমতে, ক্ষুদ্র শিল্প বাঁচাতে এরই মধ্যে ১ হাজার ৫০০ কোটি ও ১ হাজার ২০০ কোটি টাকার নতুন দুটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এগুলোর সঙ্গে যুক্ত হচ্ছে ১০ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ। এতে ক্ষুদ্র উদ্যোক্তারা করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে আবার গতিশীল করার ক্ষেত্রে বাড়তি জ্বালানির জোগান পাবে।

ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসার চাকা ঘোরার সঙ্গে সঙ্গে চাকরিচ্যুতরা ফিরে পাবেন তাদের হারানো চাকরি। বাজারে অর্থ প্রবাহ বেড়ে গিয়ে অর্থনীতিকে আরো গতিশীল করার কাজে বিশেষ ভূমিকা রাখবে। জনজীবনে কিছুটা হলেও ফিরে আসবে প্রাণচাঞ্চল্য। ব্যবসা-বাণিজ্যে প্রাণচাঞ্চল্য ফিরিয়ে আনাই যখন অন্যতম প্রধান কাজ, ঠিক সে মুহূর্তে এই প্যাকেজ প্রণোদনা কতটা ইতিবাচক, তা সময়ই বলে দেবে। তবে দেখতে হবে এ প্রণোদনা যেন বেহাত হয়ে অন্যত্র চলে না যায়। অন্যত্র চলে যাওয়ার ঘটনা এর আগে অনেক ঘটেছে। এবারের প্রণোদনায় যেন তার পুনরাবৃত্তি না ঘটে, সেদিকে খেয়াল রাখাটা খুবই জরুরি। অন্যথায় যে উদ্দেশ্যে এই প্রণোদনা তা মুখ থুবড়ে পড়তে পারে। এমনিতেই আমরা এক দুর্যোগকাল পার করছি। সেই দুর্যোগ মোকাবিলায় এই প্রণোদনা। এখানে কোনো ধরনের অবহেলা বা অনৈতিক আচরণ গোটা জাতিকে বিপদে ফেলতে পারে। দেশের ১৭ কোটি মানুষ নতুন করে আর কোনো বিপদের মুখোমুখি হতে চায় না। তাদের আকাক্সক্ষা একটিই। বিপদমুক্ত হয়ে সুস্থ ও সুন্দর জীবনে ফিরে যাওয়া।

আমরা মনে করি, প্রণোদনা প্যাকেজটি দুর্নীতি ও স্বজনপ্রীতিকে দূরে সরিয়ে নৈতিকতার মধ্য দিয়ে পরিচালিত হোক। কেননা, এ সময় নৈতিকতাই পারে করোনার আগ্রাসনে ভেঙে পড়া অর্থনীতিকে জাগ্রত করতে। আমরা সেই জাগ্রত বাংলাদেশ দেখার প্রতীক্ষায় রইলাম।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্ষুদ্র উদ্যোক্তা,প্রণোদনা,সম্পাদকীয়,ঋণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close