reporterঅনলাইন ডেস্ক
  ২৮ মে, ২০২৩

উচ্চ রক্তচাপের সমাধানের উপায় ৫ মসলায়  

প্রতীকী ছবি

এখন বয়স্ক থেকে মাঝ বয়সিরাও উচ্চ রক্তচাপ রোগে জর্জরিত। ওষুধের নির্ভরশীলতা থেকে রেহাই পাওয়ার উপায় হতে পারে রান্নাঘরে থাকা অতি চেনা কয়েকটি মসলায়। উচ্চ রক্তচাপের অনেক কারণ। অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া তো আছেই। তবে মূলত দায়ী ব্যস্ত জীবন, অনিয়মিত জীবনযাপন। রক্তচাপ খুবই সাধারণ অসুস্থতা হলেও এর ওপর যদি নিয়ন্ত্রণ না রাখা যায় তবে তা হৃদজনিত সমস্যা, স্ট্রোক এবং কিডনির সমস্যা ডেকে আনতে পারে। ঘরোয়া পদ্ধতিতেই রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। শুধু তাই নয়, সর্দি-কাশি থেকে শুরু করে ডায়াবেটিস পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পারে এসব মসলা। আমাদের চেনা রান্নাঘরেরই আছে এমন মহার্ঘ সব মসলাপাতি।

এলাচ : প্রতিদিন ১-২টি এলাচ খেলে রক্তচাপ নিয়ন্ত্রতে থাকে। এমনকি মেদ ঝরাতেও এলাচ কার্যকরী।

গোটা ধনে : অতি চেনা এই মসলা দেখতে ছোট হলেও কার্যকারিতায় কিন্তু বড়। গোটা ধনে রক্তচাপ কমায়। পাশাপাশি কোলেস্টেরলের মাত্রা কমায় এবং লিপিড মেটাবলিজম বাড়িয়ে তোলে।

দারুচিনি : যাদের রক্তচাপ খুব বেশি। তারা যদি প্রতিদিন একটু করে দারুচিনি খেলে তা কমতে শুরু করবে। পরে রক্তচাপ নিয়ন্ত্রণেও চলে আসবে। বিশেষজ্ঞের মতে, দারুচিনি রক্তনালিগুলোকে শিথিল রাখে ফলে রক্তসঞ্চালন ভালো হয়।

গোলমরিচ : গোলমরিচও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এ ছাড়া এতে পটাশিয়াম এবং অন্যান্য মিনারেলস থাকায় এটি শরীরের অন্যান্য উপকারও করে।

হলুদ : হলুদ খুবই পরিচিত মসলা, যা প্রায় সব রান্নাতেই দেওয়া হয়। তবে হলুদ শুধু রান্নায় নয়, রূপচর্চাতেও কাজে লাগে। এ হলুদ রক্তচাপ কমাতেও যে সাহায্য করে। শুধু কমানোই নয়, হলুদ অনেক সময়ে রক্তচাপ থেকে পাকাপাকিভাবেই মুক্তি দেয়।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মসলা,উচ্চ রক্তচাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close