প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ মার্চ, ২০২৩

শুধু ঘুম পায়?

যারা সারা দিন অফিস করি, অনেকেরই মাঝে মাঝে এমন হয় যে কিছুই ভালো লাগে না। একটু পরপর ঘুম পায়। অনেকের আবার দুপুরে খাওয়ার পর ঘুমের জন্য কাজে মনোযোগ দিতে কষ্ট হয়। এ সমস্যার সমাধান কী হতে পারে? আসুন জেনে নিই।

প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমোতে হবে। রাতে ঘুম কম হলে তার প্রভাব আমাদের কর্মক্ষেত্রেও পড়ে। আর সারা দিন ঘুম ঘুম ভাব নিয়ে কাজ করতে কষ্ট হয়। এজন্য ঘুমের নির্দিষ্ট সময়ে বিছানায় যেতে হবে এবং একই সময়ে ওঠার অভ্যেস করতে হবে।

শরীর দুর্বল হলে অফিসে ঘুম পেতে পারে। সুস্থ থাকতে নিয়মিত ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। অন্যকিছু করতে না চাইলে শুধু হাঁটুন।

সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করুন। কাজের মধ্যে কিছুটা বিরতি নিয়ে সিট ছেড়ে উঠে গিয়ে সহকর্মীদের খোঁজ নিন, কিছুক্ষণ আড্ডা দিন। ঝিমুনি এসে কাজের ক্ষতি করার সুযোগ পাবেন না। ঘুম ঘুম ভাব কাটাতে চোখে-মুখে পানির ঝাপটা দিন। বেশ কিছুক্ষণের জন্য ঘুম পালাবে। অফিসে এক কাপ গরম চা বা এক মগ কফি টনিকের কাজ করে। চা-কফি পানে ঘুম তো তাড়াবেই। সেই সঙ্গে আমাদের কাজ করার জন্য করে তোলে আরো চাঙা। মরুভূমি অঞ্চলের মানুষ শুকনো খেজুর খেয়ে উত্তপ্ত পথে চলার শক্তি পায়। আমরাও এই খেজুর খেয়ে শরীরে দীর্ঘ সময় কাজ করার শক্তি পেতে পারি। অফিসে কর্মচঞ্চল থাকতে ওপরের নিয়মগুলো মেনে চলুন। দায়িত্বশীলতার সঙ্গে গুছিয়ে সময়মতো নিজের কাজ সম্পন্ন করুন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘুম,ক্লান্তি,স্বাস্থ্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close