reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মার্চ, ২০২৩

গরমে পেটের সমস্যা

ছবি : সংগৃহীত

প্রকৃতিতে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। এই সময়ে খাবারে তেল মসলার পরিমাণ সামান্য বেশি হলেই পেটের গোলমাল শুরু হয়ে যায়। এ পরিস্থিতিতে স্বাভাবিক উপায়ে হজম ক্ষমতা বাড়ানো ও হজম উপযোগী খাবার খাওয়াই প্রয়োজন। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও কয়েকটি কৌশল মেনে চললেই গরমে পেটের সমস্যা কাটিয়ে উঠতে পারবেন সহজেই।

১. গরমের দিনে ঘাম বেশি হয়। এ কারণে অনেকেই পানিশূন্যতায় ভোগেন। শরীরে পানির ঘাটতি হলেই হজমে অসুবিধা হয়,ফলে পেটের গোলমাল শুরু হয়। তাই সারা দিন দু-তিন লিটার পানি অবশ্যই খেতে হবে। খাদ্যতালিকায় ডিটক্স ওয়াটারও রাখতে পারেন।

২. মৌসুম বদলের সময় চারদিকে ভাইরাল সংক্রমণের ঝুঁকি বাড়ে। ভাইরাস থেকেও পেটের সমস্যা হতে পারে। তাই বার বার হাত ধোয়ার অভ্যাস শুরু করুন। খাওয়ার আগে যেন অবশ্যই হাত ধুয়ে খেতে বসেন, সে বিষয়ে সতর্ক থাকুন।

৩. গরমের দিনে ডায়েটে প্রোবায়োটিক খাবার বেশি করে রাখলে পেট ভালো থাকে। এই সময়ে ডায়েটে বেশি করে টক দই, ঘোল, অ্যাপেল সিডার ভিনেগার রাখতে হবে। দৈনন্দিন খাদ্যতালিকায় বেশি করে ফাইবারসমৃদ্ধ খাবার রাখা প্রয়োজন। মৌসুমি ও শাকসবজিও বেশি করে খেতে হবে।

৪. গরমে একটু ভারী খাওয়াদাওয়ার পরেই অনেকের শরীরে হাসফাঁস হয়। নিয়মিত শরীরচর্চার মধ্যে থাকলে সেই সমস্যা এড়ানো যায়। ভারী শরীরচর্চা করতে না চাইলে সকালে কিংবা সন্ধ্যার দিকে হাঁটাহাঁটি করুন। হালকা জগিং করলেও শরীর তরতাজা থাকবে। এতে পেটের সমস্যা দূর হবে।

৫. গরমে নিয়মিত একটি পানীয় খেলেও পেটের গোলমাল এড়িয়ে চলতে পারেন। কয়েক কুচি আদা ও কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে নিয়ে কিছুটা হালকা গরম পানিতে মিশিয়ে নিন। রাতে খাওয়াদাওয়ার পর সেই পানি খেলে পেট ফাঁপার সমস্যায় আরাম মিলতে পারে। এই পানীয় খাদ্যনালির ভিতরে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গরম,গরমে পেটের সমস্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close