reporterঅনলাইন ডেস্ক
  ০১ ডিসেম্বর, ২০২২

হলুদ দাঁত যে রোগের লক্ষণ

ছবি : সংগৃহীত

দাঁত হলদে হওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। যদিও বেশিরভাগ মানুষই একে সাধারণভাবেই দেখেন। আসলে অতিরিক্ত মসলাদার খাবার, ধূমপান, অ্যালকোহল, সোডা পান করা ও অযত্নে দাঁতের রং বদলে যায়।

তবে জানলে অবাক হবেন, শুধু অযত্ন নয় হলুদ দাঁতের পেছনে থাকতে পারে নানা ধরনের রোগের ইঙ্গিত। যা ধীরে ধীরে দাঁতকে ভেতর থেকে ফাঁপা করে দেয়।

জেনে নিন কোন কোন সমস্যার কারণে দাঁত হলুদ রং ধারণ করে-

ডেন্টিনোজেনেসিস : মেডলাইনপ্লাসের মতে, ডেন্টিনোজেনেসিস অসম্পূর্ণতা দাঁতের একটি ব্যাধি। এতে আপনার দাঁতের রং বদলাতে শুরু করে। এই রং হলুদ-বাদামি, নীল-ধূসরের মতো হতে পারে। এই রোগে দাঁত দুর্বল হয়ে যায় ও ভেঙে যাওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়।

জিঞ্জিভাইটিস : জিঞ্জিভাইটিস হলো দাঁত হলুদ হওয়ার সবচেয়ে সাধারণ কারণ। এই সমস্যাকে মাড়ির সংক্রমণও বলা হয়। মুখের এই রোগের কারণে দাঁতে ব্যাকটেরিয়া জমতে শুরু করে। ফলে মাড়িও ফুলে যায়। দাঁতের স্বাস্থ্যবিধি বজায় রাখা ও অ্যান্টিসেপটিক মাউথওয়াশ ব্যবহার করে এড়ানো যায় এই সমস্যা।

লিভারের রোগ : লিভারের সমস্যার কারণেও দাঁতও হলুদ হয়ে যায়। অনেক গবেষণায় দেখা গেছে, রোগী যখন জন্ডিসের মতো লিভারের রোগে আক্রান্ত হয়, তখন শরীরে বিলিরুবিন বাড়তে থাকে। যার কারণে ত্বক, চোখ ও দাঁত হলুদ হয়ে যায়।

কীভাবে দাঁতের যত্ন নেবেন : দাঁতের উজ্জ্বলতা ধরে রাখতে নিয়মিত ওরাল চেকআপ করাতে হবে। ধূমপান ও মদ্যপান ত্যাগ করতে হবে। প্রতিদিন অন্তত দু’বার দাঁত ব্রাশ করতে হবে। নিয়মিত অ্যান্টিসেপটিক মাউথওয়াশ ব্যবহার করুন।

সূত্র : ওয়েবএমডি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হলুদ দাঁত,যে রোগের লক্ষণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close