reporterঅনলাইন ডেস্ক
  ০৯ জুন, ২০২৩

শরীরের দুর্গন্ধ যেসব রোগের উপসর্গ

ফাইল ছবি

মারাত্মক রোগ বাসা বাঁধছে শরীরে। অথচ অনেকেই সেই রোগের উপসর্গ ঠিকমতো বুঝতে পারেন না। শরীরের দুর্গন্ধই কিন্তু সেই রোগের জানান দেয়।

শরীরে প্রচণ্ড দুর্গন্ধের জেরে প্রায়ই নানা অভিযোগ শুনতে হয় বাড়িতে। বাইরে বেরোতে গেলেও বেশ সতর্ক থাকেন। ভালো করে সুগন্ধি মাখেন। কিন্তু এই দুর্গন্ধের কারণ কিছু মারাত্মক রোগও হতে পারে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। শরীরের দুর্গন্ধ মারাত্মক যেসব রোগের উপসর্গ:

লিভারের সমস্যা: শরীরে বিকট দুর্গন্ধের বড় কারণ হতে পারে লিভারের সমস্যা। লিভারে ফ্যাট জমলে এমন দুর্গন্ধের আশঙ্কা থাকে। আবার লিভারের কোনো বড় রোগ থেকেও হতে পারে দুর্গন্ধের সমস্যা।

কিডনির সমস্যা: কিডনির সমস্যা মূত্রনালিতে জ্বালা বা ব্যথা না হলে আমরা বুঝতে পারি না। গোপনে কিডনিতে বড় রোই বাসা বাঁধতে পারে। আর সে রোগের একটা বড় উপসর্গ শরীরের দুর্গন্ধ।

থাইরয়েডের অতি সক্রিয়তা: থাইরয়েড অতি সক্রিয় হলেও কিন্তু শরীরে দুর্গন্ধ হয়। থাইরয়েডের সমস্যা বেশ মাথাচাড়া না দিলে অনেকেই তা খেয়াল করেন না। অথচ শরীরের দুর্গন্ধ জানান দেয় এমন একটি বড় রোগের কথা।

ডায়াবেটিস: ডায়াবেটিসের সমস্যা থেকেও শরীরে দুর্গন্ধ হতে পারে। বিজ্ঞানীদের কথায়, ডায়াবেটিস দেখা দিলে তার হাত ধরে আরও নানা রোগ বাসা বাঁধে। ফলে‌ শরীরে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা যথেষ্ট বেশি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘাম,দুর্গন্ধ,উপসর্গ,লিভার,ডায়াবেটিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close