reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জুন, ২০২৩

চুলের যত্নে কলার মাস্ক

ছবি : সংগৃহীত

কলা পুষ্টিগুণে ভরপুর একটি ফল। শরীরের পাশাপাশি এই ফল ত্বক ও চুলের জন্য সমান উপকারী। কলা ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। এটি ব্যবহারে চুল ও ত্বকের শুষ্কতা দূর হয়। কলাতে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, সিলিকা, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট,ফাইবার, প্রাকৃতিক তেল এবং প্রোটিন রয়েছে। এসব উপাদান চুল ঝরা রোধ করে। পাশাপাশি চুলের শুষ্কতা দূর করে চুল লম্বা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

চুলে যেভাবে ব্যবহার করবেন কলার মাস্ক-

কলা ও টক দই : ২টি পাকা কলা ভালো করে চটকিয়ে তার মধ্যে ৩ টেবিল চামচ টক দই মিশিয়ে মাথার ত্বক ও চুলে ভালো করে লাগান। ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এই মাস্কটি সপ্তাহে ২ বার ব্যবহার করলে ভালো ফল পাবেন। এই মাস্ক চুল ঝরা রোধ করতে, চুল লম্বা করতে বেশ উপকারী।

কলা ও মধু : কলা ও মধু মিশিয়ে চুলে দিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের রুক্ষতা কমিয়ে চুল লম্বা করতে সাহায্য করে।

কলা ও অ্যালোভেরা : ১ টি পাকা কলার সাথে ১ টি অ্যালোভেরা থেকে থেকে জেল বের করে ব্লেন্ড করে নিন। খেয়াল রাখবেন মিশ্রণে কোনো খণ্ড খণ্ড না থেকে যায়। এরপর মাথার ত্বকে ও চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

কলা, পেপে এবং মধু : পেপে, কলা ও মধু নিয়ে ব্লেন্ড করে চুলে লাগান। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ২ দিন চুলের আগা ও গোড়ায় লাগাবেন। এই মাস্ক চুলের আগা ফাটা ও ভেঙ্গে যাওয়া রোধ করে। পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুলের যত্নে কলার মাস্ক,কলার মাস্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close