reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জুন, ২০২৩

ঘরোয়া উপায়ে দূর করুন আঁচিল

ছবি : সংগৃহীত

অনেকেরই মুখসহ শরীরের বিভিন্ন অংশে আঁচিলে ভর্তি থাকে। শরীরের এখানে-সেখানে আঁচিল একেবারেই দেখতে ভালো লাগে না, এতে সৌন্দর্যও নষ্ট হয়। অনেক সময় আঁচিলে ব্যথা হয়। অনেকক্ষেত্রে ওষুধ খেলে আঁচিল সেরে যায়। কারও কারও আবার অস্ত্রোপচারও করাতে হয়। আঁচিলের ধরন বুঝে বিশেষজ্ঞরা চিকিৎসা দেন।

তবে কিছু ঘরোয়া উপায়েও আঁচিল দূর করা যায়। যেমন-

ট্রি ট্রি অয়েল: শরীরের যে স্থানে আঁচিল হয়েছে সেখানে কয়েক ঘণ্টা টি ট্রি অয়েল লাগিয়ে রেখে দিন। ক্যাস্টর অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে আঁচিলে লাগান। এই পদ্ধতিটি প্রতিদিন দুই থেকে তিন বার করুন। এতে আঁচিল দূর হবে।

ভিটামিন ই ক্যাপসুল : এই ক্যাপসুল থেকে তেল বের করে আঁচিলে লাগান। তারপর এর উপর ব্যান্ডেজ বেঁধে সারারাত রেখে দিন। কমপক্ষে টানা দুই সপ্তাহ এটা করলে উপকার পাবেন।

ক্যাস্টর অয়েল: ক্যাস্টর অয়েলও আঁচিল তুলতে বেশ কার্যকর। আঁচিল অপসারণ না হওয়া পর্যন্ত প্রতিদিন সেই জায়গায় ক্যাস্টর অয়েল লাগাতে থাকুন।

অ্যাপেল সিডার ভিনেগার: অল্প পানিতে দুই ফোঁটা অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে নিন। এই মিশ্রণে তুলো ভিজিয়ে আঁচিলের জায়গায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। টানা দুই সপ্তাহ এটি করলে উপকার পাবেন।

অ্যালোভেরা: অ্যালোভেরা পাতা থেকে জেল বার করে নিন। আঁচিলের উপর প্রতিদিন তাজা অ্যালোভেরা জেল লাগান। কিছুদিন পর উপকার পাবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আঁচিল,অ্যালোভেরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close