reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জুন, ২০২৩

ত্বকের যত্নে কফির মাস্ক

ছবি : সংগৃহীত

কফি পানে শরীর ফুরফুরে হয়, তাৎক্ষণিক শক্তি পাওয়া যায়। এছাড়াও কফি পানে রয়েছে নানা উপকারিতা। কফি ব্যবহারে ত্বক উজ্জ্বল হয়। কফিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিএজিং উপাদান ত্বকের সুস্থতা বজায় রাখে। কফি ব্যবহারে ত্বকের ফোলাভাব ও কালো দাগ দূর হয় , রক্তসঞ্চালণ বাড়ে। ত্বকে কফি ব্যবহারে যেসব উপকারিতা হয়-

কফি ও মধু : কফি ও মধুর মিশ্রণ ত্বকে ময়েশ্চারাইজ করে। সেই সঙ্গে ত্বকের বলিরেখা, দাগ, বয়সের ছাপ দূর করতে সাহায্য করে।

করণীয় : একটি ছোট বাটিতে ১ টেবিল চামচ কফি ও ১ টেবিল চামচ মধু মেশান। এখন মুখে ও চোখের চারপাশ দিয়ে হালকা করে ঘষুন। ২০ মিনিট মুখে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কফি ও দুধ : দুধে ল্যাকটিন থাকায় এটি ভেতর থেকে ময়লা দূর করে মুখের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে।

করণীয় : ১ টেবিল চামচ কফি ও ২ টেবিল চামচ দুধ মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

কফি, হলুদ ও দই : হলুদে অ্যান্টিইনফ্লেমেটরি ও ভিটামিন সি থাকায় এটি মুখের মলিনভাব, দাগ দূর করে মুখকে উজ্জ্বল করে। অন্যদিকে, দইয়ে থাকা আলফাহাইড্রোক্সি অ্যাসিড মুখের অতিরিক্ত তেল দূর করে মুখকে মসৃণ করে।

কফি ও লেবুর রস : কফি ও লেবুর রস একসাথে রোদে পোড়াভাব দূর করে। লেবুর রসে হালকা অ্যাসিড থাকায় মরা চামড়া উঠিয়ে নতুন সেল ও উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।

করণীয় : ১ টেবিল চামচ কফি ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কফি ও অ্যালোভেরা : অ্যালোভেরাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণ, অ্যাকনে, মেছতা অথবা অ্যাকজিমা দূর করতে শক্তিশালীভাবে কাজ করে। পাশাপাশি ত্বককে উজ্জ্বল ও মসৃণ করতে সাহায্য করে।

করণীয় : ২ টেবিল চামচ কফি ও ২ টেবিল চামট অ্যালোভেরা মিলিয়ে মুখে ও গলায় মেখে ১৫ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বকের যত্নে কফির মাস্ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close