reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জুন, ২০২৩

অতিরিক্ত চুল উঠলে যা করবেন

ছবি : সংগৃহীত

কমবেশি সবারই প্রতিদিন চুল ঝরে। কিন্তু সেই চুলা ঝরা যদি অস্বাভাবিক হারে হয় তাহলে তা চিন্তার বিষয়। বিভিন্ন কারণে চুল ঝরতে পারে। যেমন- আবহাওয়া পরিবর্তন, ধুলাবালি, দূষণ, শারীরিক সমস্যা, অতিরিক্ত রাসায়নিকের ব্যবহার ইত্যাদি। চুল ঝরা কমাতে ও চুলের বৃদ্ধি বাড়াতে প্রাকৃতিক কিছু উপকরণ ব্যবহার করতে পারেন। যেমন-

মাথার ত্বকে ম্যাসাজ: নিয়মিত ম্যাসাজ করলে রক্তসঞ্চালণ বাড়ে ও মাথার ত্বক সুস্থ থাকে। নিয়মিত ম্যাসাজ চুল পরা কমাতেও সাহায্য করে। প্রতিদিন মাথা ম্যাসাজে মানসিক চাপও কমে। নারকেল তেল : নারকেল তেল মাথার ত্বকের মাইক্রোবায়োটা উন্নতি করে এবং চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। অন্তত সপ্তাহে ২দিন নারকেল তেল দিয়ে ম্যাসাজ করে কয়েকঘন্টা অথবা সারা রাত রেখে পরেরদিন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে চুল ভাঙ্গা বা পরা রোধ হবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

আমলকী : আমলকীর মধ্যে উচ্চ পরিমাণে ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন সি থাকায় এটি চুল পাকা রোধ করতে ও চুলের গোড়া শক্ত রাখতে সাহায্য করে। আমলকী চুলের মাস্ক হিসেবে ব্যবহার করা যায়।

করণীয় : ২-৩ টেবিল চামচ আমলকীর গুঁড়া অথবা রস ও ২ টেবিল চামচ পানি বা তেল মিশিয়ে মাথার ত্বকে ঘষে ঘষে লাগান। ৪৫ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ১ দিন লাগালে চুল ঝরা কমে যাবে।

ডিমের মাস্ক : ডিম চুলের জন্য অনেক ভালো কাজ করে। এতে ৭০ শতাংশ ক্যারোটিন প্রোটিন থাকায় এটি চুলের শুষ্কভাব ও আগা ফাটা রোধ করে। পাশাপাশি চুলকে মজবুত ও ঝরঝরে করতে সাহায্য করে। টক দই চুলে কন্ডিশনারের কাজ করে।

করণীয় : ২ টি ডিম ও ২ চা চামচ দই মিশিয়ে চুলে লাগিয়ে ৩০ মিনিট রেখে দিন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস : এটি রক্ত সঞ্চালণ ও চুলের বৃদ্ধিতে সহায়তা করে। করণীয় : পেয়াজ ব্লেন্ড করে রস বের করে নিন। এরপর চুলের গোড়ায় লাগিয়ে ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুল পড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close