reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জুন, ২০২৩

লেবু দিয়ে বানিয়ে ফেলতে পারেন এসব প্রাণ জুড়ানো শরবত

ছবি : সংগৃহীত

তীব্র গরমে প্রশান্তি পেতে এক গ্লাস লেবুর শরবতের বিকল্প নেই। লেবুতে রয়েছে ভিটামিন সি। আমাদের শরীরের জন্য ভীষণ প্রয়োজনীয় এই ভিটামিনটি। এছাড়া গরমে শরীরের যে বাড়তি পানি প্রয়োজন হয়, তা মেটাতে পারে লেবুর শরবত। পাঁচ স্বাদে লেবুর শরবত বানানোর রেসিপি জেনে নিন।

১। মিন্ট লেমোনেড

ব্লেন্ডারে ঠান্ডা পানি, স্বাদ মতো চিনি, পুদিনা পাতা, সামান্য বিট লবণ ও লেবুর রস দিন। ব্লেন্ড করে গ্লাসে ঢালুন। বরফ মিশিয়ে পরিবেশন করুন মিন্ট লেমোনেড।

২। স্পাইসি লেমোনেড

পুদিনা পাতা ও ধনেপাতা ধুয়ে কুচি করে নিন। অল্প একটু আদার খোসা ছাড়িয়ে কুচি করুন। গ্রিন্ডারে আদা কুচি, পুদিনা ও ধনেপাতা কুচি, ১ চা চামচ জিরা, ১ চা চামচ মৌরি দিয়ে পেস্ট করে নিন। একটি বড় পাত্রে দুটি লেবুর রস চিপে নিন। মসলার পেস্ট ও ৪ কাপ পানি দিয়ে দিন। চামচ দিয়ে নাড়তে থাকুন। লবণ, চিনি, গোলমরিচ গুঁড়া দিয়ে আবারও নেড়ে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে গ্লাসে ঢালুন লেমোনেড। সামান্য পুদিনা পাতা কুচি ছেড়ে পরিবেশন করুন স্পাইসি লেমোনেড।

৩। অরেঞ্জ লেমোনেড

একটি গ্লাসে ২ টেবিল চামচ লেবুর রস ও স্বাদ মতো লবণ দিন। স্বাদ মতো চিনি ও ১ চা চামচ ট্যাং পাউডার দিন। কয়েকটি বরফের টুকরা ছেড়ে গ্লাসে পানিতে পূর্ণ করে নেড়ে নিন।

৪। তরমুজের লেমোনেড

৩ কাপ তরমুজের টুকরা নিয়ে বিচি ছাড়িয়ে নিন। আধা কাপ চিনি মিশিয়ে ব্লেন্ড করুন। ছেঁকে নিন তরমুজের ব্লেন্ড করা মিশ্রণ। আধা কাপ লেবুর রস ও ১ কাপ ঠান্ডা পানি মিশিয়ে নিন ছেঁকে নেওয়া রসের সঙ্গে। কয়েকটি পুদিনা পাতার কুচি দিয়ে নেড়ে নিন। গ্লাসে বরফ ও লেবুর স্লাইস দিয়ে ঢেলে পরিবেশন করুন তরমুজের লেমোনেড।

৫। জিনজার লেমোনেড

একটি গ্লাসে ২ টেবিল চামচ লেবুর রস ও ১ চা চামচ আদার রস নিন। স্বাদ মতো চিনি, স্বাদ মতো লবণ ও বিট লবণ দিন। নেড়ে কয়েকটি বরফের টুকরো দিয়ে গ্লাস পূর্ণ করে নিন পানি দিয়ে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লেবু,গরম,শরবত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close