reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০২৩

গরমে এসি ব্যবহার করছেন, বিল কমাতে যা করবেন

ছবি : সংগৃহীত

তাপমাত্রা যত বাড়ছে এসি ব্যবহারের প্রয়োজনীয়তাও বাড়ছে। এসি ব্যবহারে গরমে স্বস্তি মিললেও অতিরিক্ত বিদ্যুৎ বিল নিয়ে দুশ্চিন্তা করেন অনেকেই। কিন্তু গরমে এসি চালিয়েও বিদ্যুতের বিল কমানোর কিছু কৌশল আছে। যেমন-

এসি সঠিক ডিফল্ট তাপমাত্রায় সেট করুন: গবেষণায় দেখা গেছে, প্রতি ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির জন্য প্রায় ৬ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হয়। এসির তাপমাত্রা যত কম রাখা হবে, এর কম্প্রেসার তত বেশি সময় কাজ করবে। এর ফলে বিদ্যুৎ বিল বাড়বে। এ কারণে আপনি যদি ডিফল্ট তাপমাত্রায় এসি চালু রাখেন তবে ২৪ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করতে পারবেন। যদি চান, আপনি এখনও আপনার পছন্দ মত তাপমাত্রা কম রাখতে পারেন।

এসি’র তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের পরিবর্তে ২৪ ডিগ্রিতে রাখুন: এসির তাপমাত্রা ১৮ ডিগ্রি থেকে ২৩-২৪ ডিগ্রিতে রাখতে হবে। এতেও ঘর ঠান্ডা থাকবে, সেই সঙ্গে বিদ্যুতের খরচও নিয়ন্ত্রণে থাকবে।

অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার এড়িয়ে চলুন: যখন এয়ার-কন্ডিশনার চালাবেন, তখন অবশ্যই ওই ঘরের দরজা-জানালা বন্ধ রাখতে হবে। এতে ঘর তাড়াতাড়ি ঠান্ডা হবে। এছাড়া এসি ব্যবহারের সময় টিভি, ফ্রিজ, কম্পিউটারের মতো বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার এড়িয়ে চলুন। কারণ, এই যন্ত্রপাতিগুলি প্রচুর তাপ উৎপন্ন করে।

এসিসহ ফ্যান ব্যবহার: এসি চলাকালীন সিলিং ফ্যান চালু রাখতে হবে। সিলিং ফ্যান চললে ঘরের সব কোণে শীতল বাতাস চলাচল করে। যার কারণে এসির তাপমাত্রা অনেক কমাতে হবে না। কম শক্তি ব্যবহার করেও তাড়াতাড়ি ঘর ঠান্ডা হয়ে যাবে। এতে কম সময় এসি চালিয়ে বিদ্যুতের বিলও কম আসবে।

শক্তি সঞ্চয় করতে সুইচ অন এবং সুইচ অফ করুন: শক্তি সঞ্চয় এবং আরামদায়ক তাপমাত্রায় রাখতে রাতে এসি বন্ধ করা প্রয়োজন। বিশেষ করে আপনি যদি সারা দিন এটি চালান তাহলে রাতে এতো এসির প্রয়োজন হবে না। আপনি যদি দীর্ঘ সময় এসি রুমে কাটান, তবে এই কৌশলটি কাজে লাগান।

এসি সার্ভিসিং : অনেক সময় এসিতে ময়লা জমে থাকার কারণে ঘর ঠান্ডা হতে বেশি সময় লাগে। ফিল্টারের নোংরা ঝেড়ে বা একটি নতুন ফিল্টার ইনস্টল করে নিলে এসি’র শক্তির খরচ প্রায় ১৫ শতাংশ কমে যাবে। এতে বিদ্যুতের বিলও কম আসবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গরম,এসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close