reporterঅনলাইন ডেস্ক
  ০১ জুন, ২০২৩

হোটেল থেকে কী নিতে পারবেন, কী পারবেন না

ছবি : সংগৃহীত

দূরে কোথাও বেড়াতে গেলে হোটেলে থাকা হয়। পর্যটকদের ভ্রমণ আনন্দময় করার জন্য যেকোন মানসম্মত হোটেল রুম সুন্দর সুন্দর জিনিস দিয়ে সাজানো থাকে। সেখানকার সুন্দর বাথ রোব, তোয়ালে, শ্যাম্পুসহ অনেক কিছুই আপনার পছন্দ হতে পারে। কিন্তু সবকিছু আপনি সঙ্গে নিয়ে যেতে পারবেন না। তবে চেক আউটের সময় চাইলে কিছু কিছু জিনিস নিতে পারবেন। অনেকের আবার মনে হতে পারে জিনিস নিতে গেলে অতিরিক্ত টাকা দিতে হবে কিনা। সেক্ষেত্রে জেনে নিতে পারেন হোটেল রুম থেকে কী নিতে পারবেন আর কী নিতে পারবেন না।

সাবান : বেশিরভাগ হোটেল রুমে সাবান থাকে। যুক্তরাষ্ট্রের ক্লারিজ হাউস শিকাগোর জেনারেল ম্যানেজার উসমান কন্তেহের মতে, হোটেলে ব্যবহারের জন্য যে মিনি সবানগুলো দেওয়া হয় সেগুলো পর্যটকরা নিতে পারেন। অন্যদিকে যুক্তরাষ্ট্রের ওবি হসপিটালিটির ম্যানেজিং ডিরেক্টর কার্ট অ্যাসমুসেন জানান, সাবান নিতে পর্যটকদের উৎসাহিত করা হয় না। তবে নিলে কোনো জরিমানাও হয় না। সেক্ষেত্রে কেউ সাবান নিতে চাইলে নিতে পারেন।

পানির বোতল : হোটেল রুমে রাখা পানির বোতল যদি শুধুমাত্র আপনার ব্যবহারের জন্য হয় তাহলে সেটা নিতেই পারেন।

শ্যাম্পু বা কন্ডিশনার : বেশিরভাগ হোটেলের বাথরুমে চুলের কন্ডিশনার বা শ্যাম্পুর মিনি প্যাকেট থাকে। এসব জিনিস গ্রাহকদের বিনামূল্যে দেওয়া হয়। আপনি চাইলে এগুলো হোটেলে ব্যবহার করতে পারেন অথবা ব্যাগে করে বাড়িতে নিয়ে যেতে পারেন। এর জন্য অতিরিক্ত কোনো চার্জ দিতে হয় না।

টুথব্রাশ এবং টুথপেস্ট: কিছু কিছু হোটেলে গ্রাহকদের জন্য টুথব্রাশ ও টুথপেস্টের মিনি প্যাকেট রাখা থাকে। আপনি চাইলে এটা ব্যবহার করতে পারেন আবার সঙ্গে নিয়েও যেতে পারেন।

কফি এবং চা : আপনার হোটেল রুমে যদি ছোট কফি ব্যাগ বা টি ব্যাগ পাওয়া যায়, তাহলে সেটা আপনারই জন্য। চাইলে খেতে পারেন না হয় এসব প্যাকেট নিয়ে যেতে পারেন। হোটেলে যদি কৃত্রিম চিনির প্যাকেট থাকে, সেগুলিও সঙ্গে নিতে পারেন। তবে কোথাও যদি লেখা থাকে চা-কফির আইটেম নিতে পারবেন না, তাহলে নেবেন না।

রেজার এবং শেভিং ক্রিম: টুথব্রাশ এবং টুথপেস্টের মতো অনেক হোটেল রুমে বিনামূল্যে ব্যবহারের জন্য রেজার এবং শেভিং ক্রিমের মিনি প্যাকেট থাকে। এগুলো আপনি চাইলে সঙ্গে নিতে পারবেন।

এসব জিনিস সঙ্গে নিতে পারলেও হোটেল রুমের অনেক কিছুই আপনি সঙ্গে নিতে পারবেন না। ‘হাফ পোস্ট’ এর প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বিভিন্ন জায়গাতেই হোটেল রুম থেকে গ্রাহকদের তোয়ালে নিয়ে যাওয়ার প্রবণতা আছে। কিন্তু এটা করা যাবে না। হোটেল রুম থেকে বিছানার চাদর ও তোয়ালে নেওয়া যাবে না। এছাড়া কাপড় রাখার হ্যাংঙ্গার , কোনো ধরনের ইলেকট্রনিক্স জিনিসও নেওয়া যাবে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হোটেল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close