reporterঅনলাইন ডেস্ক
  ২৫ মে, ২০২৩

ডাবে পানি বেশি কী না বুঝবেন যেভাবে

ছবি : সংগৃহীত

গরমে স্বস্তি পেতে অনেকেই ভরসা রাখেন ঠান্ডা কোমল পানীয়ের উপর। কিন্তু চিকিৎসকদের মতে, এই ধরনের পানীয় শরীরের জন্য একেবারেই স্বাস্থ্যকর নয়। তার চেয়ে ডাবের পানি খেলে শরীর বেশি সুস্থ থাকবে। আজকাল রাস্তাঘাটে যেখানে সেখানে ডাব বিক্রি হয়। তবে ডাব কিনে ঠকে যান অনেকেই। কারণ কোন ডাবে পানির পরিমাণ বেশি আর কোনটিতে ঘন শাঁস থাকে, তা বোঝা মুশকিল। ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজারে’র এক প্রতিবেদনে কোন ডাবে পানি বেশি তা বুঝতে কিছু কৌশলের কথা জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে,সব সময় ডাবের আকার বড় হলে পানি বেশি হবে এমনটা না-ও হতে পারে। তাই মাঝারি আকারের ডাব বেছে নেওয়াই ভালো। তা ছাড়া কেনার আগে ভালো করে ঝাঁকিয়ে দেখে নেওয়া ঠিক ডাব বেছে নিয়েছেন কিনা।

ডাবের রঙ দেখেও অনেক সময় ধারণা করা যায়, ডাবে কতটা পানি আছে। রঙ ধূসর হয়ে গেলে কিংবা ডাবের গায়ে বাদামি দাগ থাকলে সেই ডাব এড়িয়ে চলাই ভালো। বাদামি বা হলুদ ছোপ থাকলে সেই ডাবে পানির পরিমাণ কম থাকতে পারে। অনেকের মতে, গোল ডাবে পানি বেশি থাকে। তবে এই ধারণা কতটা ঠিক, তা নিয়ে সন্দেহ আছে। কেউ কেউ আবার মনে করেন, ডাব বড় মানেই, তাতে পানি বেশি। এটাও ঠিক নয় । বড় ডাবেই পানি সবচেয়ে কম থাকে। কারণ ডাব যত বড় হয়, ভিতরে শাঁসের পরিমাণ তত বাড়তে থাকে।

ডাবের পানিতে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো উপকারী খনিজ পদার্থ রয়েছে। অতিরিক্ত পরিশ্রমের পর দেহ থেকে পানি ও খনিজ লবণ বেরিয়ে গেলে, ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত কার্যকর পানীয় এটি। ডাবের পানিতে খুব একটা ফ্যাটও থাকে না। এ কারণে ডাবের পানি খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও চিন্তা নেই। তবে কিডনি ও রক্তচাপের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডাবের পানি খাওয়া ভালো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডাবের পানি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close